বাংলাদেশে ছাপা সংবাদপত্রের মৃত্যু এখনই হচ্ছে না
প্রকাশ : ০১ নভেম্বর ২০১৮, ১৭:৫৬
বাংলাদেশে ছাপা সংবাদপত্রের মৃত্যু এখনই হচ্ছে না
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাঠকসংখ্যার দিক থেকে ''বাংলাদেশ প্রতিদিন''ই দেশের শীর্ষ পত্রিকা। প্রতিদিন ৬৮ লাখ ৬৪ হাজার পাঠক পত্রিকাটি পড়ে থাকে। পাঠকসংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ''প্রথম আলো''। পত্রিকাটির প্রতিদিনের পাঠকসংখ্যা ৫৫ লাখ ৯২ হাজার। ২৬ লাখ ৪০ হাজার পাঠক নিয়ে তৃতীয় অবস্থানে আছে ''কালের কণ্ঠ''। এছাড়া ''যুগান্তর'' চতুর্থ এবং ''আমাদের সময়'' পঞ্চম অবস্থানে রয়েছে।


গবেষণা প্রতিষ্ঠান পরিপ্রেক্ষিত পরিচালিত ‘বাংলাদেশের ছাপা সংবাদমাধ্যমের কি মৃত্যু হবে’ শীর্ষক গবেষণায় এ তথ্য পাওয়া যায়।


গবেষণাটি পরিচালিত হয় এ বছরের জুলাই থেকে সেপ্টেম্বর সময়ে।পরিপ্রেক্ষিতের নির্বাহী পরিচালক সৈয়দ বোরহান কবীরের তত্ত্বাবধানে এতে গবেষক হিসেবে ছিলেন অয়ন দেবনাথ ও জাহিদ আব্দুল্লাহ। গবেষণা সহযোগী ছিলেন অর্চি হক চৈতী।


গবেষণায় সারাদেশে এক হাজার লোকের সাক্ষাৎকার নেয়া হয়। বিভিন্ন শ্রেণী-পেশার ৫৩% পুরুষ ও ৪৭% নারী জরিপে অংশগ্রহণ করেন। এতে দেখা গেছে, অনলাইন ও সোশ্যাল মিডিয়ার যুগেও বাংলাদেশে ছাপা সংবাদপত্রের পাঠক বাড়ছে।


রাজধানীর ধানমন্ডিতে পরিপ্রেক্ষিত কার্যালয়ে বুধবার এ গবেষণা প্রতিবেদনের ফল প্রকাশ করা হয়। এ সময় গবেষক দলনেতা সৈয়দ বোরহান কবীর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।


গবেষণায় দেখা যায়, দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে অনলাইন সংবাদমাধ্যমের সংখ্যা।


বিশ্বব্যাপী অনেক বড় মিডিয়া হাউজ তাদের ছাপা সংস্করণ বন্ধ করে অনলাইনে কার্যক্রম চালাচ্ছে। এই প্রেক্ষাপটে গবেষণা প্রতিষ্ঠান পরিপ্রেক্ষিত বাংলাদেশের গণমাধ্যমের ভবিষ্যত নিয়ে গবেষণা করেছে।


গবেষণায় একটি বিষয় স্পষ্ট হয়ে উঠেছে যে, বাংলাদেশে ছাপা সংবাদপত্রের মৃত্যু এখনই হচ্ছে না। বরং ছাপা সংবাদপত্র আরও শক্তিশালী হয়ে উঠছে। গত এক বছরে বাংলাদেশে ছাপা সংবাদপত্রের পাঠক আরো বেড়েছে।


গবেষণায় দেখা গেছে, দেশের ২৩% এখন মানুষ পত্রিকা পড়ে। সে হিসেবে দেশে পত্রিকার পাঠক প্রায় ৩ কোটি ৬৮ লাখ। এর মধ্যে ৫৫% অর্থাৎ প্রায় ২ কোটি ২ লাখ ৪০ হাজার পাঠক একাধিক পত্রিকা পড়েন।


প্রচারসংখ্যার দিক থেকে বাংলাদেশের শীর্ষ পাঁচটি পত্রিকা হলো বাংলাদেশ প্রতিদিন, প্রথম আলো, কালের কণ্ঠ, যুগান্তর ও আমাদের সময়। হকারদের কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বাংলাদেশ প্রতিদিনের প্রচারসংখ্যা ৫ লাখ ৭২ হাজার কপি। প্রথম আলোর প্রচারসংখ্যা দিনে গড়ে ৪ লাখ ৬৬ হাজার। কালের কণ্ঠ ২ লাখ ২০ হাজার কপি। আর যুগান্তর ও আমাদের সময়ের প্রচারসংখ্যা যথাক্রমে ২ লাখ এবং ৭৬ হাজার কপি।


গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, একটি পত্রিকা গড়ে ১২ জন মানুষের হাতে যায় বা পড়েন। সে হিসেবে বাংলাদেশ প্রতিদিনের মুদ্রণ সংস্করণের পাঠকসংখ্যা ৬৮ লাখ ৬৪ হাজার। প্রথম আলোর পাঠকসংখ্যা ৫৫ লাখ ৯২ হাজার। কালের কণ্ঠের পাঠকসংখ্যা ২৬ লাখ ৪০ হাজার। যুগান্তর পড়ে থাকে ২৪ লাখ পাঠক। আর আমাদের সময়ের পাঠক প্রায় ৯ লাখ ১২ হাজার। এই গবেষণায় অনলাইন পাঠকদের অন্তর্ভুক্ত করা হয়নি।


জরিপে অংশগ্রহণকারীদের ২৭% বলেছেন, তারা অন্তত তিনটি পত্রিকা পড়েন। ৫৫% দুটি পড়েন। ১৮% একটি পত্রিকা পড়েন।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com