‘আমার মৃত্যু যেন হয় বার্তাকক্ষে’
প্রকাশ : ১৩ আগস্ট ২০১৮, ২২:৪৭
‘আমার মৃত্যু যেন হয় বার্তাকক্ষে’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সমকাল সম্পাদক গোলাম সারওয়ার বিভিন্ন সময় বলতেন, ‘আমার মৃত্যু যেন হয় বার্তাকক্ষে’। আক্ষরিক অর্থে তাঁর এ চাওয়া পূরণ হয়নি বটে; তবে আমৃত্যু তিনি আপাদ-মস্তক কর্মব্যস্ত সাংবাদিক ছিলেন। তাঁর মতো কর্মনিষ্ঠ, নিবেদিতপ্রাণ সাংবাদিক এদেশে কমই আছে।


গভীর অভিনিবেশে কাজে নিমগ্ন থাকা ছিলো তাঁর চরিত্রের এক অনন্য বৈশিষ্ট্য। সাংবাদিকতা ছিলো তাঁর কাছে সাধনার মতো। মেধায়-মননে আজীবন তিনি সাংবাদিকতাকে লালন করেছেন। ফলে ক্রমাগত সাফল্যের সোপান বেয়ে তিনি নিজেকে নিয়ে যেতে পেরেছিলেন এক অসামান্য উচ্চতায়।


গোলাম সারওয়ারের জন্ম ১৯৪৩ সালের ১ এপ্রিল তৎকালীন পূর্ব পাকিস্তানের বরিশাল জেলার বানারীপাড়ায়। তাঁর পরিবার ছিল এলাকার সম্ভ্রান্ত মুসলিম। ছোটবেলা থেকেই তাঁর লেখালেখির প্রতি আগ্রহ ছিল। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন।


গোলাম সারওয়ার ১৯৬৩ সালে দৈনিক পয়গামে যোগ দেন। এরপর ১৯৭১ সালের ২৫ মার্চ পর্যন্ত দৈনিক সংবাদে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। মুক্তিযুদ্ধের পর বানারীপাড়া ইউনিয়ন ইনস্টিটিউশনে কিছুদিন প্রধান শিক্ষক পদে নিয়োজিত ছিলেন। ১৯৭৩ সালে দৈনিক ইত্তেফাকের সিনিয়র সহ-সম্পাদক হিসেবে যোগদান করেন। ইত্তেফাকে ১৯৯৯ সাল পর্যন্ত প্রধান সহ-সম্পাদক, যুগ্ম-বার্তা সম্পাদক ও বার্তা সম্পাদক পদে কর্মরত ছিলেন।



ইত্তেফাকে দীর্ঘ দুই যুগ কর্মরত থাকার পর ১৯৯৯ সালে দৈনিক যুগান্তরের প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে যোগ দেন। ২০০৫ সালে প্রতিষ্ঠা করেন দৈনিক সমকাল। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন।


সাংবাদিকতার পাশাপাশি তিনি লেখালেখিতে সুনাম অর্জন করেন। তাঁর প্রকাশিত গন্থের মধ্যে ছড়াগ্রন্থ রঙিন বেলুন এবং প্রবন্ধ সংকলন সম্পাদকের জবানবন্দী, অমিয় গরল, আমার যত কথা, স্বপ্ন বেঁচে থাক উল্লেখযোগ্য।


২০১৪ সালে বাংলাদেশ সরকার দেশের সাংবাদিকতায় অবদানের জন্য তাকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত করে।


এছাড়া তিনি ২০১৬ সালে কালচারাল জার্নালিস্টস ফোরাম অব বাংলাদেশ (সিজেএফবি) আজীবন সম্মাননা এবং ২০১৭ সালে আতাউস সামাদ স্মারক ট্রাস্ট আজীবন সম্মাননা অর্জন করেন।



সাংবাদিকতা ছাড়াও তিনি সেন্সর বোর্ডের আপিল বিভাগের সদস্য এবং সম্পাদকদের সংগঠন সম্পাদক পরিষদের সভাপতি দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি একাধিকবার জাতীয় প্রেসক্লাবের জ্যেষ্ঠ সহসভাপতির দায়িত্ব পালন করেন। ২০১৫ সালের আগস্ট মাসে তিনি বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। সূত্র : উইকিপিডিয়া


বিবার্তা/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com