নারীরা চ্যালেঞ্জ নিয়ে এগিয়ে যাচ্ছে: চুমকি
প্রকাশ : ১৯ জুলাই ২০১৮, ১৫:১৮
নারীরা চ্যালেঞ্জ নিয়ে এগিয়ে যাচ্ছে: চুমকি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

‘নারীরা এখন আর পিছিয়ে নেই। পুরুষের মতো সমানভাবে তারাও দেশের উন্নয়নে কাজ করছে। চ্যালেঞ্জ নিয়ে নারীরা এগিয়ে যাচ্ছে। দেশ পরিচালনা থেকে শুরু করে সকল কাজেই নারীরা এগিয়ে রয়েছে। নারী ক্ষমতায়নে বাংলাদেশ আজ বিশ্বের শীর্ষে রয়েছে।’


মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এসব কথা বলেছেন।


জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বৃহস্পতিবার দুপুরে উইমেন জার্নালিস্টস নেটওয়ার্ক, বাংলাদেশ (ডব্লিউজেএনবি) ও নারী উন্নয়ন শক্তি (এনইউএস) আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। সকাল ১০টায় শুরু হওয়া অনুষ্ঠানে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ বিষয়ে রিপোর্টের জন্য সংবাদপত্র ও টেলিভিশন সাংবাদিকদের মধ্যে ছয়জনকে ফেলোশিপ দেয়া হয়।


বেসরকারি সংস্থা নারী উন্নয়ন শক্তি ও উইমেন জার্নালিস্ট নেটওয়ার্ক বাংলাদেশ (ডব্লিউজেএনবি) কর্তৃক ফেলোশিপে তিনজন প্রিন্ট ও তিনজন টেলিভিশন নারী সাংবাদিকের রিপোর্ট সেরা নির্বাচিত করা হয়।


ফেলোশিপ প্রাপ্তদের মধ্যে রয়েছে- প্রিন্ট মিডিয়ায় ওয়াজেদ হীরা, ইয়াসমিন রীমা ও রীতা ভৌমিক এবং টিভি রিপোটিংয়ে ফারজানা শোভা, শাতিলা শারমীন ও হুমায়ুন কবির সূর্য্য। অনুষ্ঠানে তাদের হাতে ক্রেস্ট তুলে দেন অতিথিরা।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী চুমকি বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলেও এখন নারী সাংবাদিকরা রয়েছে। তার চ্যালেঞ্জ নিয়ে নারী নির্যাতনসহ বিভিন্ন সংবাদ সংগ্রহ করে নিয়ে আসছে। এতে করে নারীরা মিডিয়ায় বিশাল ভুমিকা রাখছে। এটা নতুন করে বলার অবকাশ রাখে না।


নারী নির্যাতনের কথা উল্লেখ করে তিনি বলেন, নারীরা একা নির্যাতনের শিকার হবে, আর অন্যরা বসে থাকবে এটা হতে পারে না। আমাদের সবার ঐক্যবদ্ধ হয়ে নারী নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। তা হলে এটা রোধ করা সম্ভব।


বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ বলেন, আমরা যখন সাংবাদিকতা শুরু করি, তখন নারী সাংবাদিক তেমন ছিল না। কিন্তু বর্তমানে নারী সাংবাদিক অনেক বেড়েছে। দেশের উন্নয়নের ক্ষেত্রে নারী সাংবাদিকরাও ভুমিকা রাখছে।


বিএনপি-জামায়াতের জ্বালাও-পোড়াও আন্দোলনের সমালোচনা করে তিনি বলেন, জ্বালাও-পোড়াও যেসব নারীরা করে সেসব নারীদের আমরা চাই না। শেখ হাসিনার নেতৃত্বে নারীরা সামনের দিকে এগিয়ে যাচ্ছে। আর নারী সাংবাদিকদের জন্য শেখ হাসিনা ও সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করছে।


সভাপতির বক্তব্যে জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেন, নারীর সাংবাদিকদের অনেক চ্যালেঞ্জ নিয়েই টিকে থাকতে হয়। এ পেশায় এবং সব জায়গায় নারীরা অবহেলা এবং নির্যাতনের শিকার হচ্ছে। নারীদের নিরাপত্তা নিশ্চিত করা সরকারের একার পক্ষে সম্ভব নয় আমাদেরকে এগিয়ে আসতে হবে।


জার্নালিস্ট নেটওয়ার্ক বাংলাদেশের সেক্রেটারি জেনারেল আঙ্গুর নাহার মন্টির সঞ্চালনায় প্রকল্পের উদ্দেশ্য সম্পর্কে মূল বক্তব্য পেশ করেন নারী উন্নয়ন শক্তির নির্বাহী পরিচালক আফরোজা পারভীন।


অনুষ্ঠানটি উইমেন জার্নালিস্ট নেটওয়ার্ক বাংলাদেশ (ডব্লিউজেএনবি), নারী উন্নয়ন শক্তির (এনইউএস) যৌথ উদ্যোগে এবং সাউথ এশিয়া উইমেন`স ফান্ড (এসএডব্লিউএস) শ্রীলঙ্কার সহায়তা অনুষ্ঠিত হয়।


বিবার্তা/খলিল/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com