পুলিৎজার পেলেন বাংলাদেশী আলোকচিত্রী পনির
প্রকাশ : ১৭ এপ্রিল ২০১৮, ১৫:৫৬
পুলিৎজার পেলেন বাংলাদেশী আলোকচিত্রী পনির
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আলোকচিত্রের মাধ্যমে রোহিঙ্গা সংকটের ভয়াবহতা তুলে ধরার স্বীকৃতিস্বরূপ সাংবাদিকতায় যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মাননা পুলিৎজার পেয়েছে রয়টার্সের পুরো ফটোগ্রাফি স্টাফ। এরমধ্যে বাংলাদেশের আলোকচিত্রী মোহাম্মদ পনির হোসেনও রয়েছেন। পনির এ তথ্য নিশ্চিত করেছেন।


২০১৭ সালের আগস্ট থেকে এ পর্যন্ত মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতন ও তাদের পালিয়ে আসার পরিস্থিতি ছবির মাধ্যমে প্রকাশে উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য এ পুরস্কার দেয়া হয়েছে রয়টার্স ফটোগ্রাফি টিমকে।


আলোকচিত্রী মোহাম্মদ পনির হোসেন


এই প্রথমবারের মতো রয়টার্স একই বছরে দুটি পুলিৎজার জিতেছে। ফিচার ফটোগ্রাফি ছাড়াও আন্তর্জাতিক রিপোর্টিং ক্যাটেগরিতে পুলিৎজার পেয়েছে সংবাদ সংস্থাটি। ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের মাদকবিরোধী লড়াইয়ের অংশ হিসেবে পুলিশের কিলিং স্কোয়াডের নানা পদ্ধতি ফাঁস করায় রয়টার্সকে এই সম্মাননা দেয়া হয়েছে।


প্রতি বছর রিপোর্টিং এবং ফটোগ্রাফিসহ সাংবাদিকতার মোট ১৪টি বিভাগে পুলিৎজার পুরস্কার দেয়া হয়। আর, সাংবাদিকতা ছাড়া নাটক, মিউজিক ও ফিকশনের আরও সাত বিভাগে পুরস্কার দেয়া হয়।



পনির বলেন, রয়টার্সের সেই ফটোস্টোরিতে আমার তোলা তিনটি ছবি স্থান পেয়েছে। তিনি তার ছবি তিনটি সম্পর্কে বলেন, তিনটি ছবির একটি ছিল ভেলায় করে রোহিঙ্গাদের আসা, বৃষ্টির সময়ে অসহায় শিশু থেকে বয়স্কদের ছবি, আর ছিল একজন নারী তার সদ্যমৃত ৪০দিন বয়সী শিশুকে চুমু দিচ্ছেন।


রয়টার্সের মোট সাতজন আলোকচিত্রী রোহিঙ্গাদের নানা মুহূর্তের ছবির জন্য দলগতভাবে এই পুরস্কার পান। এই প্রথম কোনো বাংলাদেশী হিসেবে তিনি সাংবাদিকদের জন্য বিশ্বের সবচাইতে সম্মানজনক পুলিৎজার পুরস্কার পেলেন। আর পুলিৎজারকে বলা হয় সাংবাদিকদের অস্কার পুরস্কার।



২০১০ সাল থেকে পনির ছবি তুলতেন শখের বসে। সেই শখই একদিন তার পেশা হয়ে দাঁড়ায়। শুরুতে তিনি ফ্রিল্যান্সার হিসেব কাজ করতেন। ২০১৫ সালে তিনি রয়টার্সে যোগদান করেন।


সমাজসেবা সাংবাদিকতা ক্যাটেগরিতে হলিউডে যৌন হয়রানির অভিযোগ নিয়ে প্রতিবেদন করায় যৌথভাবে এ বছর পুলিৎজার পুরস্কার পেয়েছে দ্য নিউইয়র্ক টাইমস এবং নিউইয়র্কার ম্যাগাজিন। ওই প্রতিবেদনের মাধ্যমেই হলিউড মোড়ল হার্ভে উইনস্টেনের বিরুদ্ধে যৌন নিপীড়নের তথ্য উঠে আসলে গোটা বিশ্বে তোলপাড় শুরু হয়।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com