সাংবাদিক গিলিজিয়াকে হত্যা করা হয়েছে
প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৭, ১৯:৩৩
সাংবাদিক গিলিজিয়াকে হত্যা করা হয়েছে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দ্বীপরাষ্ট্র মাল্টা'র সাহসিনী সাংবাদিক ডাফনে চারুয়ানা গিলিজিয়া (৫৩) আর নেই। সোমবার তাঁর গাড়িতে বোমা মেরে তাঁকে হত্যা করা হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী যোশেফ মাস্কাত স্বয়ং এ কথা জানান।


মিজ গিলিজিয়া হচ্ছেন সেই সাংবাদিক, যিনি ফাঁস হয়ে যাওয়া পানামা পেপারসের মাধ্যমে প্রকাশ করে দিয়েছিলেন যে অফশোর ট্যাক্স হ্যাভেনের সঙ্গে তাঁর দেশ মাল্টা'র রুই-কাতলারাও জড়িত। এদের একজন হচ্ছেন স্বয়ং প্রধানমন্ত্রীর পত্নী মিশেল। এছাড়া দেশটির জ্বালানিমন্ত্রী এবং সরকারের চীফ-অফ-স্টাফেরও পানামায় অফশোর কম্পানি রয়েছে। তবে প্রধানমন্ত্রী ও তার পত্নী উভয়ে এ অভিযোগ অস্বীকার করেন।


মিজ গিলিজিয়া থাকতেন রাজধানী ভ্যালেটার বাইরে মোসটা শহরে। সোমবার তিনি গাড়ি চালিয়ে বাড়ি থেকে বের হতেই বোমাটি বিস্ফোরিত হয়। এতে গাড়িটি একটি দেয়ালের সঙ্গে ধাক্কা খেয়ে চূর্ণবিচূর্ণ হয়ে পাশের খোলা জায়গায় ছড়িয়ে পড়ে।


অনুসন্ধানী সাংবাদিক মিজ গিলিজিয়ার নিহত হওয়ার খবর পেয়ে প্রধানমন্ত্রী যোশেফ মাস্কাত গভীর শোক প্রকাশ করে বলেন, মিজ গিলিজিয়ার ওপর পরিচালিত হামলাটি বর্বরোচিত। একই সঙ্গে এটি বাকস্বাধীনতার ওপরও বর্বরোচিত হামলা।


তিনি বলেন, মিজ গিলিজিয়া রাজনৈতিক ও ব্যক্তিগতভাবে আমার কঠোরতম সমালোচক ছিলেন। কিন্তু তবু আমি তাঁর হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানাই।


বিশ্ববিখ্যাত সাময়িকী পলিটিকো'র মতে মিজ গিলিজিয়া হচ্ছেন ইউরোপের ২৮ সাংবাদিকের একজন, যারা ইউরোপকে ''বিন্যস্ত করতে, ঝাঁকুনি দিতে ও মন্থন করতে'' পারে।


মিজ গিলিজিয়ার বিরুদ্ধে ব্লগে বিভিন্ন লেখার কারণে একাধিক মানহানি মামলাও রয়েছে। দু'সপ্তাহ আগে তিনি পুলিশের কাছে অভিযোগ করেন যে তাঁকে হত্যার হুমকি দেয়া হচ্ছে। সূত্র : দ্য হিন্দু


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com