বইমেলায় গল্প সংকলন ‘রাণী মৌমাছির দল’
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:৪২
বইমেলায় গল্প সংকলন ‘রাণী মৌমাছির দল’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আমরা এক নবপরিবর্তিত বিশ্বে বসবাস করছি। সভ্যতার সাথে সাথে প্রযুক্তি ও শিক্ষার যেমন পরিবর্তন হয়েছে, ঠিক তেমনি আমাদের নারীদের অবস্থান ও বেশ কিছুটা পরিবর্তন হয়েছে। নারী হচ্ছে পৃথিবীর আলো, নারী হচ্ছে প্রকৃতির অপরিহার্য একটি অঙ্গ, যাকে ছাড়া গোটা বিশ্ব অচল। সভ্যতার অগ্রগতির মূলে নারীর অবদান অনস্বীকার্য। কিন্তু সমাজে আজও তারা অবহেলিত, অপমানিত, কারণ তারা নারী। প্রাপ্তির পরিবর্তে মিলছে শুধুই শূন্যতা। হাজার প্রতিবন্ধকতা নারীর চলমান গতিকে শিথিল করে দিচ্ছে। সমাজে মেয়েদের অবস্থান নিয়ে এমন কিছু গল্পের দ্বারা চিত্রায়ন করা হয়েছে ‘রাণী মৌমাছির দল’ নামে একটি বইয়ে।


১২ জন নবীণ লেখিকার গল্প নিয়ে এবারের একুশের গ্রন্থমেলায় এসেছে গল্প সংকলন ‘রাণী মৌমাছির দল’। বইটি সম্পাদনা করেছেন আদনীন কুয়াশা, তিনি সাম্প্রতিক কালের একজন গুণী গল্পকার। বইটিতে মোট বারটি গল্প আছে। প্রতিটি গল্পে সমাজের বিভিন্নস্তরে মেয়েদের অবস্থান নিয়ে বিষদ বর্ণনা রয়েছে। চমৎকার লেখনীতে জীবনের বিভিন্ন গল্প চিত্রিত হয়েছে বইটিতে।


বইয়ের লেখিকারা হলেন- শানজানা আলম, আদনীন কুয়াশা, তাহমিনা জাফর কল্পনা, মৌরি মুস্তারি, তামান্না জেনিফার, নাসরিন আক্তার তুহিনসহ আরো কয়েকজন। এছাড়াও সাম্প্রতিক সময়ের জনপ্রিয় ব্যক্তিত্ব তামান্না সেতু এবং গল্পকার নাসিমা আনিসের দু’টি গল্পও বইটিতে অন্তর্ভুক্ত হয়েছে।


একজন লেখিকা শানজানা আলম বলেন, ‘রানী মৌমাছির দল’ একটি স্বপ্নের নাম, একঝাঁক লেখিকার স্বপ্ন বইটিতে স্থান পেয়েছে। এটি প্রকাশিত হয়েছে পাললিক সৌরভ প্রকাশনী থেকে।


এবারের অমর একুশে গ্রন্থমেলার ৩৮৬ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে।


বিবার্তা/আতিক/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com