নারায়ণগঞ্জে শুরু হচ্ছে শাস্ত্রীয় সঙ্গীত সম্মেলন
প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৮, ১৫:৩০
নারায়ণগঞ্জে শুরু হচ্ছে শাস্ত্রীয় সঙ্গীত সম্মেলন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শিল্প, বন্দর ও সাংস্কৃতিক নগরী নারায়ণগঞ্জে আজ বুধবার থেকে শুরু হচ্ছে দু’দিনব্যাপী শাস্ত্রীয় সঙ্গীত সম্মেলন। নবমবারের মতো এবার ১০ ও ১১ জানুয়ারি এই সম্মেলন আয়োজন করেছে সঙ্গীত বিষয়ক সংগঠন ‘লক্ষ্যাপার’। এবারের সম্মেলন উৎসর্গ করা হচ্ছে পন্ডিত বারীণ মজুমদারকে।


লক্ষ্যাপারের সমন্বয়ক অধ্যাপক অসিত কুমার সাহা বলেছেন, সম্মেলনে আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এই সম্মেলন নগরীর দুটি ভেনু স্থানীয় প্রিপারেটরী স্কুল ও নারায়ণগঞ্জ ক্লাবের কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে।


সম্মেলনে রাতভর শাস্ত্রীয় সঙ্গীত চলবে। এ ছাড়াও রয়েছে শাস্ত্রীয় সঙ্গীত প্রতিযোগিতা, শাস্ত্রীয় সঙ্গীতের ওপর সেমিনার, আলোচনা, একজন সঙ্গীতজ্ঞকে সন্মাননা প্রদান এবং পুরস্কার বিতরণ। এ বছর লক্ষ্যাপারের সম্মাননা প্রদান করা হচ্ছে দেশের বিশিষ্ট সঙ্গীতজ্ঞ আজাদ রহমানকে।


সম্মেলনের প্রথম দিনে বুধবার সন্ধ্যায় অনুষ্ঠিত হবে শাস্ত্রীয় সঙ্গীত প্রতিযোগিতা। ১১ ডিসেম্বর বিকেলে নারায়ণগঞ্জ ক্লাবে অনুষ্ঠিত হবে ‘সাহিত্যে সঙ্গীত: প্রেক্ষিত তলস্তয়ের গল্প-ক্রয়েটজার সোনাটা ’শীর্ষক সেমিনার। পরে লক্ষ্যাপার পরম্পরার শিল্পীরা গাইবেন সম্মেলক গান। খেয়াল পরিবেশন করবেন শিল্পী কানিজ হুমনা আহাম্মদী। রাত ৯টায় লক্ষ্যাপার আজীবন সম্মাননা-২০১৭ প্রদান করা হবে সঙ্গীতজ্ঞ আজাদ রহমানকে। সম্মাননা প্রদান করবেন লক্ষ্যাপারের প্রধান উপদেষ্টা কাসেম জামাল।


এরপর সারারাত চলবে কন্ঠসঙ্গীত ও যন্ত্রসঙ্গীত। এতে যেসব শিল্পীরা অংশ নেবেন তারা হচ্ছেন, পন্ডিত তুষার দত্ত, আহেমদ ব্রাদার্স, বিজন চন্দ্র মিস্ত্রী, সোমরঞ্জন চক্রবর্তী, অর্ণব ভট্টাচার্য, রেজওয়ান আলী ও ফিরোজ খান। -বিজ্ঞপ্তি


বিবার্তা/অনিক/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com