গ্রন্থমেলায় সালমা খানমের ‘পাথর চেনে না তৃষ্ণাফুল’
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৮:০৬
গ্রন্থমেলায় সালমা খানমের ‘পাথর চেনে না তৃষ্ণাফুল’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে সালমা খানমের কবিতাগ্রন্থ ‘পাথর চেনে না তৃষ্ণাফুল’। বাংলা জার্নাল থেকে বইটি প্রকাশিত হয়েছে।


কবিতাগ্রন্থটিতে জরুরি নয় সবাই অমৃত ধারণ করবে কখনও গরল পান করে, কেউ কেউ আজন্ম নীলকণ্ঠ! কবি এভাবেই নিজে গরল পান করে নীলকণ্ঠ হয়ে কবিতায় অমৃত সুধায় স্নান করেন।



সালম খানম সঙ্গোপনে কবিতা ধারণ করেছেন জীবনের ব্রত হিসেবে। যিনি কবিতা লালন করেন সুরের মতো। প্রার্থনা করেন হৃদয়ের জায়নামাজে। তার কবিতায় সহজ ও বলিষ্ঠ প্রকাশ ভাবনার গতিময় জগৎকে টেনে নিয়ে যায় এক ধ্যানমগ্ন পথের দিকে। তখন দেখায় মারিফতের অলেীকিক সাম্পান। কবিতা যে শুধুই শব্দকে ছন্দ-রস অলংকারে সাজানো নয়, বরং সিদ্ধিলাভের বিষয়- তা সালমা খানমের কবিতায় প্রতীয়মান। তার কবিতায় অলেীকিক অনুরাগ পাঠককে বেঁধে রাখে এক অনবদ্য অনুভবে। আর এখানেই কবির স্বার্থকতা।


‘পাথর চেনে না তৃষ্ণাফুল’ কবিতাগ্রন্থে সালম খানম নিজেকে নতুনভাবে প্রকাশ করেছেন। তিনি জপেছেন জীবনকে, যাপনের দুঃখকে, চিরন্তন প্রেমকে আর অনন্ত আধ্যাত্মিকতাকে। এখানে আছে পাওয়ার আকাঙ্ক্ষা, না পাওয়ার বেদনাভার। আর আছে হৃদয়নিংড়ানো আকুলতা।



উল্লেখ্য, ‘পাথর চেনে না তৃষ্ণাফুল’ কবিতাগ্রন্থটি গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের বাংলা জার্নাল প্রকাশনীতে পাওয়া যাচ্ছে। এ প্রকাশনীর স্টল নম্বর ৫৩৩।


বিবার্তা/রাসেল/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com