আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু যশোরে সমাহিত
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৯, ২২:৫৩
আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু যশোরে সমাহিত
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গণমাধ্যম বিষয়ক উন্নয়ন সংস্থা ম্যাস লাইন মিডিয়া সেন্টার (এমএমসি) প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক ও বিশিষ্ট আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জুকে রবিবার (২২ সেপ্টেম্বর) জেলা শহরের কারবালা কবরস্থানে বাদ জোহর দাফন করা হয়েছে।


তিনি শনিবার (২১ সেপ্টেম্বর) রাতে ঢাকার একটি হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি … রাজিউন)। তার বয়স হয়েছিল ৬৫ বছর।


এরশাদ বিরোধী আন্দোলনের সময় বিভিন্ন অনুষ্ঠানে প্রতিবাদী কবিতা আবৃত্তি করে তিনি ব্যাপক পরিচিতি লাভ করেন।


কামরুল হাসান মঞ্জু আবৃত্তিচর্চার পাশাপাশি লেখালেখিও করতেন। রবীন্দ্রনাথ ঠাকুর, জীবনানন্দ দাশ, শক্তি চট্টোপাধ্যায়, পূর্ণেন্দু পত্রী, জয় গোস্বামী, সুভাষ মুখোপাধ্যায় থেকে শুরু করে সৈয়দ শামসুল হক, শামসুর রাহমান, নির্মলেন্দু গুণের মতো বিখ্যাত কবিদের কবিতা তার কণ্ঠেই তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয়তা লাভ করে। তার আবৃত্তি করা সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতা ‘চে তোমার মৃত্যু আমাকে অপরাধী করে দেয়’ ব্যাপক জনপ্রিয় হয়। বেশ কিছু আবৃত্তি অ্যালবামও বিভিন্ন বিষয়ের ওপর লেখা বই রয়েছে তার।


যশোরে সত্তর দশকের প্রথম ভাগ থেকে আশির দশকের প্রথম ভাগ পর্যন্ত সাহিত্য সাংস্কৃতিক অঙ্গনে উজ্বল ভূমিকা ছিল কামরুল হাসান মঞ্জুর। যশোর সাহিত্য পরিষদ গঠন ও সাহিত্য পত্রিকা উন্মেষ প্রকাশে তিনি ছিলেন মুখ্য ভূমিকায়। তার মৃত্যুর সংবাদে ঢাকাসহ যশোরের সাংস্কৃতিক ও সাহিত্য অঙ্গনে শোকের ছায়া নেমে আসে।


জানাজায় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন চাকলাদার, জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি ইকবাল কবির জাহিদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি হারুন অর রশিদ ও যশোর সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী মাজেদ নেওয়াজ।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com