ঘিয়ে ভাজা চিকেন ধোসা: কোয়েসাদিলা
রেসিপি
প্রকাশ : ০১ আগস্ট ২০১৯, ১৭:১৩
ঘিয়ে ভাজা চিকেন ধোসা: কোয়েসাদিলা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ ভারতের মশলা ধোসার মধ্যে এবার পান ঝাল-ঝাল ম্যাকসিকনা স্বাদ। এর গন্ধই আপনার জিভে জল এনে দেবে।


দেখে নিন কীভাবে তৈরী করে এই রেসিপিটি।


উপকরণ


১৫০ গ্রাম শুকনো লঙ্কা, ৩০ গ্রাম গোটা ধোনে, ১৫ গ্রাম গোটা জিরে, ৫ গ্রাম গোটা মেথি, গোলমরিচ, ২ গ্রাম লবঙ্গ আর গুঁড়ো হলুদ, ৩০ গ্রাম রসুন। চিকেন ম্যারিনেট করার জন্য-৫০০ গ্রাম হাড় ছাড়া চিকেনের টুকরো, ৫০ গ্রাম দই, ১ টা পাতিলেবুর রস।


চিকেন রান্নার জন্য- ২০ গ্রাম তেঁতুল গোলা, আদা এক টুকরো, ছোটো রসুনের কোয়া ৬টি, কুচো করে কাটা ১টি পেঁয়াজ ও টমেটো, ঘি ৫০ গ্রাম, স্বাদানুসারে নুন, ১ চা চামচ লালা লঙ্কার গুঁড়ো ।


কোয়েসাদিলার জন্য- ৪০০গ্রাম ধোসা পাউডার (৪ টি ধোসা), ১২০ গ্রাম চিস ঘষা, ঘি বা তেল (ধোসা মুচমুচে করার জন্য), ধনেপাতা টুকরো করে কাটা।


কারিপাতা চাটনির জন্য


৪ টেবিল চামচ কারিপাতা (ডুবন্ত তেলে ভাজা), ১০০ মিলি দই, এক চিমটে নুন, স্বাদানুসারে জিরের গুঁড়ো, এক চিমটে গুড়, লাল লঙ্কার গুঁড়ো সামান্য পরিমান।


কোয়েসাদিলা তৈরীর প্রণালী


যে সমস্ত মশলা গুলির উল্লেখ করা হয়েছে তা এক এক করে ঢিমে আঁচে ঘিয়ে ভেজে নিন। মশলা থেকে সুগন্ধ নির্গত হওয়ার পরে তা নামিয়ে নিন ও ঠান্ডা করতে দিন। ঠান্ডা হওয়ার পরে মশলা গুঁড়ো করে ফেলুন।মশলা গুঁড়ো করার পর তাতে রসুনের কোয়া দিয়ে ভালো করে গুঁড়িয়ে নিন।


চিকেন ম্যারিনেট করার জন্য


হাড় বিহীন মাংসের টুকরো গুলি ছোট ছোট সাইজে টুকরো করে কেটে ফেলুন।এবার ম্যারিনেটের উপাদান গুলি দিয়ে চিকেন ম্যারিনেট করে নিন। আর ঘন্টা দুয়েক ফ্রিজে রেখে দিন।


চিকেন রান্নার জন্য


একটা পাত্রে ঘি দিয়ে কারিপাতা দিন ও ভাজতে থাকুন। এরপর তাতে পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন, যতক্ষন না নরম হচ্ছে তারপর আদা-রসুন বাটা ও লঙ্কা গুঁড়ো দিয়ে দিন। নাড়তে থাকুন যতক্ষন না ঘি ছাড়ছে ততক্ষণ নাড়তে থাকুন। তারপর টমেটো দিন। এবার টমেটো না গলা পর্যন্ত কষিয়ে যান, প্রয়োজন মতো জল দিন। ম্যারিনেট করা চিকেনের টুকরো গুলি দিয়ে দিন। তবে চিকেনে ঝোল রাখবেন না।


এরপর রান্না মাংসে আপনার তৈরী চার টেবিল চামচ শুকনো মশলা মেশান (স্বাদানুসারে) একেবারে শেষে তেঁতুল গোলা ও গুড় দিন। ভালো করে মিশিয়ে নিন, স্বাদানুসারে নুন দিন। ধোসা তৈরির সময় গরম যেন থাকে।


কোয়েসাদিলার বানানোর জন্য


একটা পাত্র গরম করে ৬-৭ ইঞ্চি ব্যাস যুক্ত ধোসা বানিয়ে নিন, একটু মোটা করবেন। সোনালী করে ভেজে নিন, এর ১/৪ অংশে তৈরী করা চিকেন দিয়ে তার ওপর থেকে চিজ ছড়িয়ে দিন। এবার ধোসা ফোল্ড করে নিয়ে নামিয়ে রাখুন। ত্রিভূজাকৃতিতে তিন থেকে চারটি টুকরোতে কেটে নিন। কারিপাতা চাটনি দিয়ে গরম গরম পরিবেশন করবেন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com