পূজার আমিষে কাশ্মীরি মাটন ও চিকেন টিক্কা
রেসিপি
প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৮, ১৫:৪৪
পূজার আমিষে কাশ্মীরি মাটন ও চিকেন টিক্কা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়ে গেছে। এই আয়োজন মানেই বাঙালির উৎসব মানেই রসনাবিলাসের এক দারুণ সুযোগ। এই দুর্গাপূজাকে সামনে রেখে তাই বিভিন্ন পদের রান্নার প্রতি ঝোঁক সবারই। এই উপলক্ষ্যেই হয়ে যাক আমিষ অর্থাৎ মাংসের বিভিন্ন পদের আয়োজন।


আর পূজার আনুষ্ঠানিকতাকে আরো উৎসবমূখর করতে রান্নায় রইলো মাটন আর চিকেনের সুস্বাদু দুটি পদের রেসিপি।


কাশ্মীরি মাটন


উপকরণ


মাটন ৫০০ গ্রাম, পেঁয়াজ বাটা ১টা, রসুন বাটা ১ টেবিল চামচ, টকদই ১০০ গ্রাম, পোস্ত বাটা ৩ টেবিল চামচ, আখরোট বাটা ৫ টেবিল চামচ, জাফরান অল্প, দুধ ২ টেবিল চামচ, লঙ্কা গুঁড়া ২ চা চামচ, ঘি এবং লবণ পরিমাণ মতো।


প্রণালী


পেঁয়াজ বাটা, ঘি, লবণ ও ফেটানো দই দিয়ে মাংস ভালোভাবে ম্যারিনেট করে নিন। অন্তত চার ঘণ্টা ম্যারিনেট করে রাখুন যেন মাংসে পর্যাপ্ত মসলা ঢোকে। গরম দুধে অল্প জাফরান ভিজিয়ে রাখুন। বড় প্যানে ঘি গরম করুন। যতক্ষণ না মাংস সিদ্ধ হয়, ততক্ষণ ম্যারিনেট করা মাংস দিয়ে মৃদু আঁচে নাড়াচাড়া করুন। মাংস সিদ্ধ হয়ে এলে মাংসের মধ্যে পোস্ত বাটা, আখরোট বাটা, দুধে ভেজানো জাফরান আর অবশিষ্ট ঘি মিশিয়ে নাড়াচাড়া করুন। মোটামুটি সব মশলা মিশে গেলে একটু ভাপে রেখে নামিয়ে ফেলুন।


মুরগি দিয়ে বানিয়ে ফেলুন টিক্কা


উপকরণ


হার ছাড়া মুরগী ১ কেজি, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়া ১ টেবিল চামচ, ভিনেগার ২ টেবিল চামচ, বেসন ২৫ গ্রাম, দই ১৫০ গ্রাম, জিরা গুঁড়া-ধনে গুঁড়া-চাট মসলা পরিমাণমতো, জয়ত্রি গুঁড়া ২ গ্রাম, কস্তুরী মেথি গুঁড়ো ৩ গ্রাম, গরমমসলা ১০ গ্রাম, সরিষার তেল ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।


প্রণালী


চিকেন ভালো করে ধুয়ে ভিনেগার দিয়ে ম্যারিনেট করে রাখুন। কিছুক্ষণ পর আদা-রসুন বাটা, কাশ্মীরি লঙ্কা গুঁড়া, লবণ দিয়ে আরও একবার ম্যারিনেট করে রাখুন। ঘন্টাখানেক পর এর সঙ্গে বেসন, দই, ধনে গুঁড়া, জয়ত্রি গুঁড়া, গরমমসলা গুঁড়া, কস্তুরী মেথি গুঁড়া ও সরিষার তেল মিশিয়ে ভালো করে মাংসের সঙ্গে মাখিয়ে ফ্রিজে রেখে দিন। তিন-চার ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে ম্যারিনেট করে রাখা মাংস লোহার শিকে গেঁথে তন্দুর করে নিন। পাঁচ মিনিট পর বের করে একবার অয়েল ব্রাশ করে নিন। আরও পাঁচ মিনিট তন্দুর করুন। প্লেটে সুন্দর করে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com