রেসিপি
বিভিন্ন প্রকার হালুয়া
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১৯:২৫
বিভিন্ন প্রকার হালুয়া
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘হালুয়া’ অদ্ভুত নামের এই খাবারটির সাথে আমরা প্রায় সকলেই পরিচিত। আমাদের প্রায় সকলের বাড়িতেই বছরের কোনো না কোনো সময় এই খাবারটি তৈরি করা হয়। হালুয়া মূলত মিষ্টি স্বাদের একটি খাবার। নানারকম উপকরণ ব্যবহার করে, নানা স্বাদের হালুয়া তৈরি করা যায়।


চালের আটার রুটি কিংবা হালকা তেলে ভাজা পরোটার সাথে খাওয়ার জন্য হালুয়ার জুড়ি নেই। যারা মিষ্টি স্বাদের খাবার পছন্দ করেন, তাদের অনেকের কাছে এই খাবারটি বেশ প্রিয়। কেউ কেউ রুটি কিংবা পরোটা নয়, শুধু হালুয়া খেতেও পছন্দ করেন। আমাদের দেশে অনেক রকম হালুয়ার দেখা পাওয়া যায়।


মুগ ডালের হালুয়া


উপকরণ


হলুদ মুগ ডাল ১ কাপ, দুধ ১ কাপ, চিনি দেড় কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, জাফরান সামান্য, ঘি ৬ চা চামচ।


সাজানোর জন্য


কাজু ও পেস্তা বাদাম কুচি।


প্রণালী


মুগডাল ৪ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন, সামান্য পানি দিয়ে খুব ভালো করে ডাল বেটে নিন। এবার গরম দুধে জাফরান ভিজিয়ে রাখুন।


ননস্টিক প্যানে ঘি গরম করে ডাল পেস্ট দিয়ে অল্প আঁচে বাদামী করে ভাজতে থাকুন। গরম দুধ দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে এলে চিনি দিন। হালুয়া হয়ে ঘি উঠে এলে জাফরান ও এলাচ গুঁড়া দিয়ে নামিয়ে নিন।


বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন।


সুজির মোহন হালুয়া


উপকরণ


সুজি ১ কাপ, ঘি ৪ চামচ, চিনি ৩/৪ কাপ, গুড়া দুধ ১/৪ কাপ, পানি ৩ কাপ, লবণ ১/৪ চা চামচ, এলাচ দারুচিনি ৩-৪ টা করে, কেওড়া জল ২ চা চামচ, বাদাম ৫-৬ টা কুচি, কিস মিস ১২ -১৫ টা, জাফরান ১ চিমটি দুধে ভিজানো।


প্রণালী


প্যানে সুজি ভেজে নিন। হাল্কা ভাজা হলে ঘি, এলাচ দারুচিনি দিয়ে আর ও ২ মিঃ ভাজুন। এবার চুলা থেকে নামিয়ে ২ মিঃ রাখুন। এতে পানি লবন চিনি গুড়া দুধ দিয়ে ভালো করে মিশান। যেন কোন দলা না থাকে। আবার আচে দিন।ঘন হয়ে এলে বাকি উপকরণ দিন।


সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।


চকলেট হালুয়া


উপকরণ


ডার্ক চকলেট গলানো দুই টেবিল চামচ, কোকো পাউডার দুই টেবিল চামচ, সুজি আধা কাপ, চিনি আধা কাপ, দারুচিনি গুঁড়া সামান্য, চকলেট সিরাপ দুই টেবিল চামচ, ডিম একটি, কাজুবাদাম কুচি সাত/আটটি, ঘি পরিমাণমতো ও লবণ সামান্য।


প্রণালী


প্রথমে একটি ব্লেন্ডারে গলানো ডার্ক চকলেট, কোকো পাউডার, চকলেট সিরাপ, চিনি, ডিম ও এক কাপ পানি দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এবার একটি প্যানে সামান্য ঘি দিয়ে সুজি হালকা ভেজে নিন। এখন এই সুজির মধ্যে চকলেটের মিশ্রণ দিয়ে নাড়তে থাকুন। পানি শুকিয়ে গেলে এর মধ্যে দারুচিনি গুঁড়া ও বাদাম কুচি দিয়ে নেড়ে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করুন। ব্যস, খুব সহজেই তৈরি হয়ে গেল দারুণ সুস্বাদু চকলেটের হালুয়া।


তো, এই ছিলো আমাদের আজকের নতুন পর্বের ১০ম উপস্থাপনা। কেমন লাগলো জানাবেন। এই পর্বের পরের কিস্তি নিয়ে কাল আবারো হাজির হবো। নিত্য নতুন রান্না করতে ও ঘরে বসে প্রতিদিন নতুন নতুন রেসিপি পেতে আমাদের সাথেই থাকুন। পেজে যারা নতুন যারা জয়েন করেছেন, তারা আমাদের আগের পোষ্টগুলো দেখে নিবেন।


ছোলার হালুয়া


উপকরণ


ছোলার ডাল ৫০০ গ্রাম, দুধ ১ লিটার, চিনি ৭৫০ গ্রাম, ঘি চারভাগের এক কাপ, এলাচ গুঁড়ো, দারুচিনি, গোলাপজল ১ টেবিল চামচ, কিসমিস ৩ টেবিল, পেস্তা বাদাম কুচি ৩ টেবিল চামচ।


প্রণালী


প্রথমে ছোলার ডাল, দুধ দিয়ে সেদ্ধ করে শুকিয়ে গেলে গরম অবস্থায় বেটে নিতে হবে। এরপর কড়াইতে ঘি দিয়ে ডাল বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে চিনি দিয়ে আরো নাড়তে হবে।


এরপর এলাচ, দারচিনি গুঁড়ো দিতে হবে। এরপর হালুয়া তাল বেঁধে উঠলে কিসমিস, গোলাপজল দিয়ে কিছুক্ষণ নেড়ে-চেড়ে চুলা থেকে নামিয়ে বরফি করা চাইলে বড় খাঞ্জায় ঘি লাগিয়ে পেস্তা বাদাম কুচি ছিটিয়ে গরম হালুয়া ঢেলে সমান করতে হবে।


এরপর ঠাণ্ডা হলে ছাঁচে বসিয়ে বিভিন্ন নকশা করে পরিবেশন করুন। চাইলে বড় খাঞ্জায় ঘি লাগিয়ে পেস্তা বাদাম কুচি ছিটিয়ে গরম হালুয়া ঢেলে সমান করতে হবে। ঠাণ্ডা হলে ছাঁচে বসিয়ে বিভিন্ন নকশা করে পরিবেশন করুন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com