তৈলাক্ত ত্বকের মেকআপ ঠিক রাখতে করণীয়
প্রকাশ : ১৮ আগস্ট ২০১৮, ১৪:০৬
তৈলাক্ত ত্বকের মেকআপ ঠিক রাখতে করণীয়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঘরোয়া কিংবা বাইরের যেকোনো অনুষ্ঠানে কমবেশি সব মেয়েই সাজগোজ করেন। আর সাজগোজের গুরুত্বপূর্ণ উপাদান হল মেকআপ। তবে মেকআপ করতে গেলে অনেকেরই মন খারাপ হয়ে যায়। তৈলাক্ত ত্বকে মেকআপ করার ফলে অনেকেরই বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে। ব্রণ, ব্ল্যাকহেডসসহ বিভিন্ন সমস্যার কারণে এই ধরনের ত্বকে মেকআপ করার সময় সতর্ক থাকতে হয়।


অনেক সময় ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণের জন্য মেকআপ নষ্ট হয়ে যায়। মুখ তৈলাক্ত বলে মেকআপ ঠিকমতো বসেই না। মেকআপ নিয়ে পড়তে হয় রীতিমতো মুশকিলে। এমন মুশকিল থেকে উদ্ধার পেতে পারেন সহজেই। না, সেজন্য মেকআপ নেয়া বন্ধ করতে হবে না। শুধু মেকআপ করার সময় খেয়াল রাখতে হবে কিছু বিষয়ের দিকে।


মেকআপ শুরু করার আগে মুখ ভালো করে ধুয়ে নেয়া জরুরি। হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন, এতে আপনার ত্বকের তেল, ময়লা তাড়াতাড়ি যায়। তারপর ভেজা মুখেই আপনার পছন্দের ক্লিনজার দিয়ে ভালো করে ধুয়ে নিন।


এরপর তোয়ালে দিয়ে ভালো করে মুখ মুছে টোনার লাগান। আপনার অয়েলি ত্বকের এক্সট্রা ময়লা, তেলকে পরিষ্কার করতে কিন্তু টোনারের জুড়ি নেই। অয়েল ফ্রি যেকোনো টোনারে তুলো ভিজিয়ে মুখে ভালো করে লাগান। এবার শুকোতে দিন। এবার অয়েল ফ্রি হালকা কোনো ময়েশ্চারাইজার ব্যবহার করুন যা আপনাকে ম্যাট লুক দেবে। হালকা করে লাগান।


এবার ম্যাট ফিনিশড কোনো প্রাইমার লাগান। প্রাইমার আপনার মুখকে একটা স্মুদ, শাইন ফ্রি বেস দেবে, যাতে মেকআপ দারুণ খুলবে। আর মেকআপ গলার সম্ভাবনাও কমবে। তবে আপনার ত্বক যেহেতু তৈলাক্ত, তাই অয়েল ফ্রি, ম্যাটিফাইং এফেক্ট দেবে, এমন প্রাইমার ব্যবহার করুন।


তৈলাক্ত ত্বক মানেই দাগ-ছোপ থাকবে। তাই মেকআপের আগে সেসব দাগ-ছোপ লুকিয়ে ফেলা দরকার। ম্যাট কনসিলার হালকা করে লাগান। আপনার সব ব্রণের দাগ আর ডার্ক সার্কেল- সবই ভ্যানিশ হয়ে যাবে এক নিমেষে।
ত্বকের বাড়তি তেলকে যদি দূর করতে চান, তাহলে ফাউন্ডেশন আপনার বেস্ট ফ্রেন্ড হতে পারে। তবে ফাউন্ডেশন কেনার আগে অয়েল ফ্রি কিনা দেখে নেবেন। এটা আপনাকে ম্যাটিফাইং এফেক্ট দেবে।


এবার ফিনিশিং টাচে লাগিয়ে ফেলুন আপনার প্রিয় ম্যাট ট্রান্সলুসেন্ট পাওডার। কাবুকি ব্রাশ বা পাউডার ব্রাশ দিয়ে আস্তে করে পাউডার মিলিয়ে দিন। মুখের ভেতর থেকে বাইরে ব্রাশ দিয়ে এনে গোল গোল করে ঘুরিয়ে লাগান।


এবার পালা আপনার মেকআপের ফিনিশিং টাচের। মুখকে যদি রেডিয়ান্ট গ্লো দিতে চান, তাহলে পাউডার ব্লাশ লাগান। আইলাইনার, কাজল, মাস্কারা লাগিয়ে চোখের মেকআপ কমপ্লিট করুন। ঠোঁটে লিপস্টিক লাগান। তাহলেই রেডি আপনার তৈলাক্ত ত্বকের মেকআপ। তবে হ্যাঁ, ওয়াটারপ্রুফ মেকআপ ব্যবহার করবেন।


তৈলাক্ত ত্বকের ঘরোয়া যত্ন


মুলতানি মাটি, চন্দনের গুঁড়া, কাগজিলেবুর রস এবং সর তোলা দুধ বা টকদই একত্রে মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে পারেন ১০-১৫ মিনিট। এতে ত্বকের বাড়তি তেল ও ময়লা বেরিয়ে যাবে। তবে কাগজিলেবুর রস সরাসরি ব্যবহার না করে এটিকে গোলাপজলের সঙ্গে মিশিয়ে নিয়ে তারপর ব্যবহার করুন। আর চন্দনের পরিবর্তে চাইলে ভিজিয়ে রাখা মসুরের ডাল বেটে নিয়ে ব্যবহার করতে পারেন।


খাদ্যাভ্যাসে আনুন পরিবর্তন


সুষম খাদ্যাভ্যাস গড়ে তুলুন। অতিরিক্ত চর্বিজাতীয় খাবার খাবেন না।
ভাজাপোড়া কম খাবেন। ছোট মাছ, শাকসবজি খাবার অভ্যাস গড়ে তুলুন।


প্রচুর পানি পান করুন।


সকালে ঘুম থেকে উঠেই লেবুপানি পান করতে পারেন।


উঠতি বয়সীরা লেবুপানির সঙ্গে একটু মধুও যোগ করতে পারেন।


ফলের রসও পান করতে পারেন।


ব্রণের সমস্যা


ব্রণ সাধারণত একটি নির্দিষ্ট বয়সসীমার মধ্যেই হয়ে থাকে। উঠতি বয়সীদের মধ্যেই এ সমস্যা বেশি দেখা যায়, তবে কখনো কখনো ব্রণের সমস্যা হতে পারে তরুণীদেরও। ব্রণ থেকে দুই ধরনের সমস্যা হতে পারে। একটি হচ্ছে দাগ এবং অপরটি হচ্ছে ক্ষত সৃষ্টি হওয়া।


ব্রণ ভালো হয়ে যাওয়ার পর ধীরে ধীরে এমনিতেই দাগ চলে যায়। এমনিতে দাগ না চলে গেলে দাগ দূর করার ক্রিম ব্যবহার করা যেতে পারে। অতিরিক্ত রোদ ও গরমে ব্রণ বেশি হতে পারে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com