ঈদে পার্লারে না গিয়ে ঘরে বসেই পেডিকিওর-মেনিকিওর
প্রকাশ : ১৪ আগস্ট ২০১৮, ১৮:৩৯
ঈদে পার্লারে না গিয়ে ঘরে বসেই পেডিকিওর-মেনিকিওর
মডেল: জাকিয়া ইমি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঈদ এলেই কখন, কীভাবে সাজবেন তা নিয়ে ভাবনার কোনো শেষ থাকেনা অনেকেরই। এই নিয়ে পার্লারেও দৌঁড়াদৌড়ি শুরু হয়। কিন্তু সময়ের অভাব বা যানযট উপেক্ষা করে হয়তো পার্লারে যাওয়ার সময় হয়ে ওঠেনা কারো কারো।


ত্বক ও চুলের যত্নে আমরা সবাই বেশ সচেতন থাকি। তবে শুধু ত্বক ও চুলের যত্ন নিলেই হবে না, তার সঙ্গে হাত ও পায়ের যত্ন নেয়াও বেশ জরুরী।


হাত-পায়ের রুক্ষতা ও কালচে ভাব দূর করতে সপ্তাহে অন্তত একদিন মেনিকিওর-পেডিকিওর করা জরুরি। অনেকেই পার্লারে গিয়ে মেনিকিওর-পেডিকিওর করে থাকেন। পার্লারে না গিয়ে বাড়িতে বসেও আপনি হাত পায়ের যত্ন নিতে পারেন।


পেডিকিওর


উপকরণ


ছোট এক গামলা কুসুম গরম পানি, শ্যাম্পু, ভালো মানের পায়ের স্ক্রাব, ঝামাপাথর, পায়ের ব্রাশ, ময়েশ্চারাইজার, টোনার অথবা লেবু, নেইল ক্লিপার্স,নেইল ফাইল, কিউটিকেলপুসার বা পেডিকিউর সেট, নেইল স্ক্রাব, নেইল পলিশ রিমুভার, একটা পরিষ্কার তোয়ালে, তুলা।


যেভাবে করবেন


প্রথমে নেইলপলিশ থাকলে তা উঠিয়ে ফেলুন। এরপর একটি গামলায় কুসুম গরম পানি নিয়ে এতে কিছু শ্যাম্পু মেশান। এরপর এতে পা ডুবিয়ে ২৫-৩০ মিনিট অপেক্ষা করুন।


৫-১০ মিনিট অপেক্ষা করার পর দেখবেন পায়ের নখ একটু নরম হয়েছে। তখন নখ কাটুন ও নখের আকার ঠিক করুন। এবার আরও কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর একটি পাউঠিয়ে ব্রাশে শ্যাম্পু লাগিয়ে ভালো করে পা ঘষে নিন। এরপর আরেকটি পা ব্রাশ দিয়ে ঘষে নিন।


এইবার একটি ঝামাপাথর দিয়ে পায়ের নিচে ও গোড়ালি ঘষে নিন। এতে করে পায়ের মরা চামড়া উঠে যাবে। আবার পা ভিজিয়ে রাখুন।


একটি পা তুলে সেই পায়ের নখে ময়েশ্চারাইজার লাগিয়ে রাখুন। এবার নখের উপর এবং ভিতরে ভালো করে পরিস্কার করুন। নখের চারপাশে যদি কিউটিকলের আলাদা স্তরথাকে তাহলে টো-নেইল ট্রিমার দিয়ে তা কেটে ফেলুন সাবধানে। এখন পায়ের চামড়া ও নখ একটি লেবুর টুকরা দিয়ে ৫ মিনিটের জন্য ভালো করে ঘষুন। ঘষা শেষ হলে পা ঠাণ্ডাপানি দিয়ে ধুয়ে ফেলুন।


এবার স্ক্রাবিং ক্রিম হাটু পর্যন্ত লাগিয়ে ৫ মিনিট ম্যাসেজ করুন। মাঝে মাঝে একটু পানি লাগিয়ে নিবেন পায়ে তাহলে ম্যাসেজ করতে সুবিধা হবে ম্যাসেজ শেষ হলে পা ভালোকরে ধুয়ে মুছে ফেলুন।


এবার পায়ে টোনার লাগিয়ে না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ময়েশ্চারাইজার লাগান। এবার নখের উপর নেইল শাইনার এর শক্ত পাশ দিয়ে ঘষুন কিছুক্ষণ। শক্তঅংশ দিয়ে ঘষা শেষ হলে তুলনামূলক নরম পাশ দিয়ে নখগুলো ঘষে ফেলুন ভালো করে। নখ ৫-৭ দিনের জন্য চকচকে থাকবে।


পা পরিস্কার করা হয়ে গেলে নরম তোয়ালে দিয়ে পা মুছে ফেলুন।


মেনিকিওর


নখে নেইল পলিশ দেওয়া থাকলে প্রথমে তা উঠিয়ে নিন। এরপর উষ্ণ সাবানপানিতে হাত কিছুক্ষণ ভিজিয়ে রেখে হাত ধুয়ে নিতে পারেন। এরপর হাতে একটা ভালো হ্যান্ড ক্রিম মেখে নিতে পারেন। পার্লারের ম্যানিকিওরের বিকল্প হিসেবে এটা কাজ করবে।


বেস কোট এবং টপ কোট দেওয়াটা জরুরী। বেস কোট আপনার নখের স্বাস্থ্য ভালো রাখে, নখ হলদেটে হওয়া থেকে রোধ করে। আর টপ কোট দিলে অনেকদিন নেইল পলিশের রঙ এবং ঔজ্জ্বল্য বজায় থাকে। সহজে চলটা ওঠে না।


ফ্যান ছেড়ে রেখে তার নিচে বসে অনেকে নেইল পলিশ দেন। ভাবেন এতে দ্রুত নেইল পলিশ শুকিয়ে যাবে। কিন্তু এর ফলে আসলে কৌটার নেইল পলিশ শুকিয়ে যায় এবং বেশিদিন ব্যবহার করা যায় না।


নখ দ্রুত শুকানোর জন্য বরফ-পানিতে হাত ডুবিয়ে রাখতে পারেন। কটন বাড নেইল পলিশ রিমুভারে ডুবিয়ে নিন। নেইল পলিশ দিতে গেলে ছোটখাটো ভুল ঠিক করতে এটা কাজে দেবে।


এরপর ক্রিম বা অলিভ অয়েল তুলোতে ভিজিয়ে প্রতিটি নখে লাগান। ছোট গামলার কুসুম কুসুম গরম পানিতে শ্যাম্পু এবং এক চিমটি লবণ গুলে আঙুলগুলো ডুবিয়ে রাখুন ২০ মিনিট।


সবশেষে নেইল ব্রাশ দিয়ে ঘষে ঘষে নখ পরিষ্কার করুন। এবার হাত ধুয়ে তোয়ালে দিয়ে মুছে হাত শুকিয়ে নিন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com