কাপড়ের রঙের উজ্জ্বলতা ধরে রাখতে...
প্রকাশ : ২৯ জুলাই ২০১৮, ১৭:১৩
কাপড়ের রঙের উজ্জ্বলতা ধরে রাখতে...
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমাদের নিত্য ব্যবহার্য অনুসঙ্গের মধ্যে কাপড় বা পোশাক তো অবশ্যই গুরুত্বপূর্ণ। আমাদের চাহিদা পূরণ, আভিজাত্য আর রূচির সাক্ষ্য বহন করে পোশাক। কিন্তু কাপড়ের মান আর রঙের যত্ন নিয়ে আমরা কতটুকুই বা জানি।


কাপড়ের রঙ নষ্ট হয়ে যাওয়ার ভয়ে দীর্ঘদিন না ধুয়ে ব্যবহার করেন অনেকেই, যা স্বাস্থ্যসম্মত নয়। এছাড়া ক্রমাগত ধোয়ার ফলে কাপড়ের রঙ আস্তে আস্তে মলিন হয়ে যেতে থাকে।


এদিকে, ঘাম কিংবা ধুলাবালির কারণে অল্পদিনেই নোংরা হয় আমাদের পোশাক। তাই বাধ্য হয়েই আমাদেরকে দ্বারস্থ হতে হয় ওয়াশিং মেশিন কিংবা ধোপার কাছে। কিন্তু যখন ডিটারজেন্টের কঠিনতায় আমাদের প্রিয় পোশাকটির রঙ চটে যায় তখন মন খারাপ হওয়া স্বাভাবিক।


কাপড়ের রঙ ধরে রাখতে চাই আমরা সবাই, কিন্তু সেই পন্থা আমরা সঠিকভাবে জানি না। কাপড়ের রঙ ধরে রাখতে মেনে চলুন এই বিষয়গুলো:


ভিনেগারের বিভিন্ন ব্যবহারের কথা তো আমরা জানি। আপনার কাপড় ধোয়ার কাজেও ভিনেগার কাজে লাগাতে পারেন। আপনার রঙিন কাপড় ধোয়ার সময় ডিটারজেন্টের সঙ্গে এককাপ ভিনেগার মিশিয়ে দিন। ভিনেগার কাপড়ের রঙ স্থায়ী হতে সাহায্য করে এবং ডিটারজেন্টের ক্ষতিকর প্রভাব থেকে কাপড়কে রক্ষা করে।


লবণও কাজে লাগাতে পারেন। এজন্য নতুন সুতি কাপড় প্রথমবার ধোয়ার আগে এক বালতি পানিতে আধাকাপ লবণ মিশিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর ডিটারজেন্ট বা সাবান দিয়ে সেটি ধুয়ে ফেলুন। এতে কাপড়ের রঙ নষ্ট হবেনা, রঙ ছড়িয়েও যাবে না।


বেকিংসোডা আপনার কাপড়ের উজ্জ্বলতা বাড়াতে পারে। ওয়াশিং মেশিন বা এক বালতি পানিতে আধা কাপ বেকিংসোডা দিন। এতে আপনার কাপড়ের রঙ ঠিক থাকবে।


আর বিভিন্ন রঙের কাপড় কখনোই একসঙ্গে ভেজাবেন না। সাদা এবং হালকা রঙের কাপড় আলাদা এবং রঙিন কাপড় একেবারে আলাদাভাবে ভিজিয়ে আলাদা আলাদা পানিতে ধুয়ে নেবেন।


নতুন কাপড় সবসময় সাধারণ পানিতে ধুয়ে নিন। গরম পানি ব্যবহার করবেন না। আর যেই কাপড়ে রং ওঠার ভয় থাকে সেগুলো আলাদা ধুবেন এবং অবশ্যই সেটা সাধারণ পানিতে।


ধোয়ার সময়ে মনে রাখবেন যে সবসময় কাপড় উল্টো করে ধুলে রঙ ভালো থাকে। এজন্য কাপড় ধোয়ার আগেই তা ঠিকমতো উল্টে নিন। আর ধোয়ার পর কাপড় খুব বেশি মোচড়ানো উচিত না।


আর কাপড় রোদে শুকাতে দিলেও উল্টো করে দেয়াই ভালো। তাহলে কাপড়ের বাইরের পাশের রঙ দীর্ঘদিন ভালো থাকবে। আর কড়া রোদে কাপড় বেশিক্ষণ শুকালে কাপড়ের রঙ নষ্ট হয়ে যায়।


আর কাপড় ধোয়ার সময়ে কাপড়ের পকেটে কিছু থাকলে তা বের করে নিন। এতে করে ওই বস্তুটির রঙ কাপড়ে লেগে নষ্ট না হয়ে যেতে পারে।


অতিমাত্রায় ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট কখনোই ব্যবহার করবেন না। এতে কাপড়ের রঙ জ্বলে যাবে। আর কাপড় কখনো দীর্ঘসময় ধরে ভিজিয়ে রাখবেন না।


কোনো ব্রান্ডের পোশাকের লেবেলে পোশাকটি কীভাবে ধুতে হবে তা উল্লেখ করা থাকে। তাই পোশাকটি ধোয়ার আগে একটু সময় নিয়ে লেবেলের নির্দেশনাটি পড়ে নিন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com