ঝটপট বিরিয়ানি
প্রকাশ : ১৪ জুন ২০১৮, ১৫:৩৭
ঝটপট বিরিয়ানি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঈদ উল ফিতরের আয়োজন কি বিরিয়ানি ছাড়া জমে? তাই এই ঈদে নিয়ে আসুন রাঁধুনী বিরিয়ানি মশলা এবং ঝটপট বানিয়ে ফেলুন সুস্বাদু বিরিয়ানি!


উপকরণ


মাংস- ১ কেজি (গরু/খাসি অথবা মুরগির মাংস), সুগন্ধি চাল- ৫০০ গ্রাম, রাঁধুনী বিরিয়ানি মশলা- ১ প্যাকেট, পেঁয়াজ কুচি- ১ কাপ (২৫০ মিঃলিঃ মাপের কাপ), ভোজ্য তেল- ১৬ টেবিল চামচ (১৮০ মিঃলিঃ), কাঁচামরিচ – ১০-১২টি, আলু - ৫০০ গ্রাম (বড় আকৃতির), টক দই - ১/২ কাপ (২৫০ মিঃলিঃ মাপের কাপ), ঘি - ২ টেবিল চামচ, চিনি - ১ চা চামচ, পেস্তাবাদাম - ১০টি (পানিতে ভিজিয়ে খোসা ছাড়িয়ে নিন), কিশমিশ – ১/৪ টেবিল চামচ (২৫০ মিঃলিঃ মাপের কাপ), গোলাপ জল - ২ চা চামচ, আলুবোখারা – ৭ থেকে ৮টি, পরিমাণ মতো শসা, লেবু ও লবণ।


প্রণালী


মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। ৬ টেবিল চামচ তেল গরম করে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে নিন। ভাজা পেঁয়াজে মাংস, টক দই, চিনি, রাঁধুনী বিরিয়ানি মশলা ১ প্যাকেট সম্পূর্ণ এবং পরিমাণ মতো লবণ দিয়ে ১০-১৫ মিনিট মাঝারি আঁচে কষিয়ে নিন।


এরপর প্রয়োজনে পরিমাণ মতো পানি দিয়ে মাংস সিদ্ধ করে ঝোল গাঢ করুন। আলু খোসা ছাড়িয়ে বড় টুকরো করে কেটে ধুয়ে নিয়ে সামান্য লবণ মিশিয়ে নিন। ১ টেবিল চামচ তেল গরম করে মাঝারি আঁচে আলু সিদ্ধ না হওয়া পর্যন্ত ভাজুন। চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন।


একটি পাত্রে ৫ টেবিল চামচ তেল গরম করে তাতে চাল দিয়ে ১০-১৫ মিনিট মাঝারি আঁচে ভাল করে ১ লিটার পানি ও পরিমাণ মতো লবণ দিয়ে আঁচ বাড়িয়ে ঢেকে দিন। পানি শুকালে মাংস মিশিয়ে উপরে ভাজা আলু, কাঁচামরিচ, পেস্তাবাদাম, আলুবোখারা, কিশমিশ, গোলাপজল ও ঘি ছাড়িয়ে দিয়ে ঢেকে দিন। মাঝে ২-৩ বার পাত্রটি ঢাকনা বন্ধ অবস্থায় উপর-নিচ ঝাঁকিয়ে নিন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com