ব্যায়াম ছাড়াই ওজন কমাতে চান?
প্রকাশ : ০২ জুন ২০১৮, ২২:৫৬
ব্যায়াম ছাড়াই ওজন কমাতে চান?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দিন দিন কম খেয়েও মোটা হয়ে যাচ্ছেন? কিংবা সময়ের অভাবে ব্যায়াম করতে পারছেন না? আবার বিভিন্ন কারণে ডায়েটও করা হয়ছে না। তাহলে কি মোটাই থেকে যেতে হবে? একদম না, ডায়েট, ব্যায়াম করা ছাড়াও ওজন কমানো সম্ভব। কিছু নিয়ম আছে যা মেনে নিয়ে ডায়েট ছাড়াও ওজন কমানো সম্ভব। লক্ষ্য রাখুন প্রতিদিন কি পরিমাণে ক্যালরি খাচ্ছেন এবং প্রতি বার এক চুমুক করে পানি পান করুন। এটি আপনার খাওয়ার পরিমাণ অনেক খানি কমিয়ে দিবে।


তরল ক্যালরি ত্যাগ করুন


অবসাদ আর ক্লান্তি দূর করতে অনেকের কাছেই কফির কোনো বিকল্প নেই। কিন্তু এটি তরল ক্যালরির আধার, ওজন বৃদ্ধিতে বেশ সহায়ক। তাই কফি থেকে বেরিয়ে আসুন। একই কাজ করুন সোডা, প্যাকেটজাত জুস বা অন্যান্য বেভারেজের ক্ষেত্রে।


আরো পরিশ্রমী হোন


ব্যায়ামের কাজটি দৈনন্দিন কাজের মধ্যেই সারতে পারেন। অনেকভাবেই কাজটি করা যায়। দুপুরে খাওয়ার পর রেস্টরুমে ঝিমানো বন্ধ করুন। এলিভেটর উপেক্ষা করে সিঁড়ি বেয়ে উঠে যান। গাড়িতে ওঠার আগে একটু হেঁটে আসুন দূর থেকে। প্রয়োজনে অফিসের একটু আগে গাড়ি থেকে নেমে পড়ুন। এবার বাকি পথ হাঁটুন। এগুলো খুবই উপকারী ব্যায়াম।


সফলতার কথা লিখে ফেলুন


হয়তো উল্লেখযোগ্য কিছুই না। তবুও যতটুকু সফলতাই আসুক না কেন, তা লিখে ফেলুন। এতে উৎসাহ-উদ্দীপনা বাড়বে। সারা দিনে যদি একবার সিঁড়ি বেয়ে ওঠেন, তো সেটিই লিখে ফেলুন। আবার খাবার গ্রহণে যখনই আপনি নিয়ন্ত্রণের ছাপ রেখেছেন, তখনই তার কথা লিখে রাখুন। এতে কাজগুলো অভ্যাসে পরিণত করতে অনেক সুবিধা হবে।


খামখেয়ালিপূর্ণ খাবার নয়


অনেকেই হালকা-পাতলা খাবার খেতে গিয়ে এটা-সেটা বেছে নেয়। কিন্তু এতে আসলে দীর্ঘ মেয়াদে কোনো সফলতা মেলে না। এই পদ্ধতিতে খুব দ্রুত ওজন কমে যায়। কিন্তু আবার স্বাভাবিক খাবার শুরু করলে ওজন বেড়ে যায়। আসলে এ পদ্ধতিতে ওজন হ্রাস-বৃদ্ধি চক্রের মধ্যে পড়ে। শেষ পর্যন্ত ওজন আর নিয়ন্ত্রণে থাকে না।


রেসিপিতে কম উপকরণ


খাবার তৈরির জিনিসপত্রের বেশির ভাগই প্যাকেটজাত উপকরণ। আপনাকে এই প্যাকেটের ধোঁয়াশা থেকে বেরিয়ে আসতে হবে। অর্থাৎ খাবার তৈরিতে প্যাকেটজাত উপকরণের সংখ্যা যতো কমে আসবে, তত বেশি উপকার মিলবে।


পানির পরিমাণ


পর্যাপ্ত পানি না খেলে দেহের বিপাকক্রিয়া বাধাগ্রস্ত হয়। এতে হজমপ্রক্রিয়া নষ্ট হতে থাকে। যারা খাদ্য গ্রহণে উদার, তাদের নিয়ন্ত্রণ প্রয়োজন। আর তা করতে পারেন পানির মাধ্যমে। যাতে মনোযোগ দেওয়ার আগে এক গ্লাস পানি খেয়ে শুরু করুন। এতে সঙ্গে সঙ্গেই ক্ষুধা অনেক কমে যাবে।


ঘুমে মন দিন


ঘুম ঠিক না থাকলে ওজন বেড়ে যাবে হু হু করে। ‘আমেরিকান জার্নাল অব হেলথ প্রমোশনের গবেষণা অনুযায়ী, যারা প্রতি রাতে সাড়ে ছয় ঘণ্টা থেকে সাড়ে আট ঘণ্টা ঘুমান, তাদের দেহে একেবারেই চর্বি জমে না। তাই ঘুমের বিষয়টাকে গুরুত্বের সঙ্গে নিতে হবে।


ভালমত চিবিয়ে খান


ভাল করে চিবিয়ে খাবার খান। এটি আপনাকে কম খেতে সাহায্য করবে। এর সাথে এই ভাবে খাবার খেলে খাবার সহজে হজম হয়ে যাবে।


সবজি খান


ভিটামিন, প্রোটিন, মিনারেল সমৃদ্ধ খাবার হল সবজি। এটি আপনার সারাদিনের খাবারে পুষ্টি পূরণ করবে। এতে খুব অল্প পরিমাণে ক্যালরি এবং ফ্যাট আছে। তাই ভাত বা মাংস খাদ্য তালিকা থেকে বাদ দিয়ে সবজি যোগ করুন।


গ্রিন টি


আপনি যদি ডায়েট ছাড়া ওজন কমাতে চান তবে গ্রিন টি পান করুন। এর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান আপনার শরীরে মেদ fat কাটাতে সাহায্য করবে।


চিনিকে না বলুন


চিনি এবং চিনি জাতীয় খাদ্য দ্রব্য আপনাকে মুটিয়ে দেয়। সাথে আপনার ব্লাড সুগার বৃদ্ধি করে দিয়ে থাকে। প্রতিদিনকার খাদ্য তালিকা থেকে চিনি জাতীয় খাবার বাদ দিয়ে দিন। হঠাৎ করে চিনি খাওয়া একদম বাদ দিতে না পারলে, আস্তে আস্তে করে চিনি খাওয়া ছেড়ে দিন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com