বৈশাখের আয়োজনে কয়েক পদের ভর্তা রেসিপি
প্রকাশ : ১২ এপ্রিল ২০১৮, ১৮:৩৭
বৈশাখের আয়োজনে কয়েক পদের ভর্তা রেসিপি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রেসিপি
বাঙ্গালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। দিনটিকে বাঙ্গালিয়ানায় বরণ করা হয়। বাহারি রঙে সেজে ওঠছে এই বাংলা। শুধু সাজেই নয়, থাকে বাঙ্গালি সব খাবারো। কেউ ইলিশ-পান্তা আবার কেউ বিভিন্ন স্বাদের ভর্তার আয়োজন করেন।


যদি ভর্তার আয়োজন করেন তাহলে বেশ সহজ কয়েকটি ভর্তা তৈরির উপকরণ ও পদ্ধতি দেখে নিন।


কালিজিরা ভর্তা


কালিজিরার আধা কাপ, রসুনের কোয়া ২ টেবিল-চামচ, কাঁচামরিচ ৮টি, পেঁয়াজ কুঁচি ৪ টেবিল-চামচ, লবণ পরিমাণমতো, সরিষার তেল ২ টেবিল-চামচ।


রসুন, পেঁয়াজ, কাঁচামরিচ কাঠখোলায় টেলে নিতে হবে। তেল বাদে সব উপকরণ পাটায় বেটে তেল দিয়ে মেখে ভর্তা করুন।


বেগুন ভর্তা


উপকরণ: বড় গোলবেগুন ১টি, সরিষা বাটা ১ চা চামচ, নারকেল মিহি বাটা ২ চা চামচ, টমেটো কুঁচি১ কাপ, পেঁয়াজ কুঁচি আধা কাপ, মেথি আধা কাপ, রাধুনী সরিষার তেল ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।


প্রণালী: বেগুনের গায়ে তেল মাখিয়ে পুড়িয়ে নিন। এবার পানিতে রেখে খোসা ছাড়িয়ে মেখে নিন। কড়াইয়ে তেল দিয়ে মেথি ফোড়ন দিয়ে পেঁয়াজ কুঁচি দিন। পেঁয়াজ একটু নরম হলে টমেটো সরিষা, নারকেল, কাঁচামরিচ ও লবণ দিয়ে কিছুক্ষণ নেড়ে বেগুন দিন। কড়াইয়ের তলা ছেড়ে এলে এবং একটু আঠালো হলে নামিয়ে নিতে হবে।


করল্লার ভর্তা


করল্লা ধুয়ে খুব মিহি করে কুঁচি করে নিন। এবার করল্লা কুচি চটকে নিয়ে পেঁয়াজ, কাচা মরিচ, লবন এবং তেল দিয়ে ভর্তা তৈরি করুন।


আলু ভর্তা


আলু আধা কেজি সিদ্ধ করে চটকে নিন। এবার পাত্রে ২ টেবিল চামচ তেল দিয়ে শুকনা মরিচ ভেজে পেঁয়াজ কুঁচি দিন। পেঁয়াজ বাদামী রং হলে পেঁয়াজ মরিচ লবণ দিয়ে চটকে আলু দিন এবার ধনেপাতা কুঁচি দিয়ে মেখে ভর্তা বানিয়ে নিন।


কাচকি মাছ ভর্তা


উপকরণ: কাচকি মাছ এক কাপ, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, রসুন কুচি ২ চা চামচ, কাঁচামরিচ ৪টি, ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।


প্রণালী: কাচকি মাছ ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। কাচকি মাছ, পেঁয়াজ কুচি, রসুন কুচি, কাঁচামরিচ অল্প তেলে কড়াইতে হালকাভাবে ভাজুন। ভাজা হলে লবণ ও ধনেপাতা দিয়ে পাটায় বেটে ভর্তা তৈরি করুন।


চিনা বাদাম ভর্তা


প্রথমে চিনা বাদামের খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর বাদামের গায়ে লেগে থাকা লাল খোসা ছাড়িয়ে নিতে হবে। কাঁচা বাদাম হলে একটু ভেজে নিতে হবে। তবে আগে থেকে ভাজা থাকলে আর ভাজতে হবে না। এখন বাদামগুলোকে শিল-পাটায় বেটে নিতে হবে। বাটা বাদামের মধ্যে একটু লবণ, সরিষার তেল এবং ধনিয়াপাতা কুচি দিয়ে মেখে নিতে হবে। তৈরি হয়ে গেল চিনা বাদামের ভর্তা। এই ভর্তা শীতের দিনে বেশ কয়েকদিন রেখে খাওয়া যায়।


তিল ভর্তা


কালো তিল হলে খোসা ছাড়িয়ে নিতে হবে। তবে সাদা তিল দিয়েও ভর্তা বানানো যায়। তিলগুলোকে একটু ভেজে নেয়া যেতে পারে। এখন বেটে নিতে হবে। বাটার সময় একটু লবণ দিয়ে নিলে ভালো হয়। তাহলে পরে আর লবণ দিতে হবেনা। সাথে একটু ধনিয়া পাতা দিয়ে মেখে নানা ভাবে পরিবেশন করতে পারেন। এই ভর্তা কয়েকদিন পর্যন্ত রেখে খাওয়া যায়।


কাঁচা কলার খোসা ভর্তা


কাঁচা কলা থেকে খোসা ছাড়িয়ে নিতে হবে। এবার খোসাগুলোকে কুচিকুচি করে কেটে নিতে হবে। একটু গরম পানি দিয়ে কাটা খোসাগুলো ধুয়ে নিতে হবে। এখন গরম তেলের উপর অল্প পরিমান কালিজিরা এবং রসুন দিয়ে একটু ভেজে নিতে হবে। এবার কুচিকুচি করে কাটা কলার খোসাগুলোর সাথে কাঁচা মরিচ এবং পেয়াজ দিয়ে ভেজে নিতে হবে। ভাজার সময় পরিমাণমত লবণ এবং হলুদ দিতে হবে। ভাজা শেষে গরম গরম বেটে নিয়ে একটু সরিষার তেল দিয়ে মেখে নিতে হবে। এবার আপনার পছন্দমত পরিবেশন করুন।


ইলিশ সরিষা ভর্তা


উপকরণ: ইলিশ মাছ কয়েক টুকরা (অল্প জিরা গুরা লবন দিয়ে মেখে তেলে এ খুব মচ মচে করে ভেজে নেয়া), সাদা সরিষা বাটা ২ টেবিল চামচ, লবণ স্বাদমত, সরিষার তেল, পেয়াজ কুচি।


প্রণালী: ইলিশ মাছ কাঁটা ছাড়িয়ে নিন এবং ঝুরি করে নিন। এবার এই ইলিশ ঝুরির সাথে সাদা সরিষা বাটা লবন স্বাদমত সরিষার তেল পেয়াজ কুচি দিয়ে খুব ভালোভাবে মেখে নিন। গরম ভাতের সাথে পরিবেশন করুন।


লইট্টা শুটকি ভর্তা


উপকরণ: লইট্টা শুটকি হাফ কাপ, পেয়াজ ৩ টা, রসুন কোয়া ৭- ৮টা, মরিচ ৭- ৮ টা (কম বেশি করা যাবে), ধনিয়া পাতা কুচি, লবন স্বাদমত, সরিষার তেল অল্প।


প্রণালী: শুটকি গুলুকে গরম পানিতে ভিজিয়ে রাখুন ১০ মিনিট।এরপর খুব ভালোভাবে পরিষ্কার করে নিয়ে.তাওয়াতে মচমচে করে ভেজে নিন।এবার একটা তাওয়াতে পেয়াজ রসুন মরিচ ধিমি আঁচে ভেজে নিন।ঢাকনা লাগিয়ে দিলে পেয়াজ সিদ্ধ হতে সময় নিবে না।দেখবেন পেয়াজ রসুন মরিচ সিদ্ধ হয়ে গেছে তখন বুঝবেন এটা রেডি।


এবার এই ভেজে নেয়া পেয়াজ রসুন মরিচ গুলুর সাথে ভাজা শুটকি ধনিয়া পাতা কুচি লবন আর অল্প তেল দিয়ে চপার কিংবা ব্লেন্ডার দিয়ে ব্লেন্ড করে নিন.পাটাতে ও বাটতে পারেন। গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন এই ভর্তা।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com