মাংসের স্বাদ বদলে মিটলোফ
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৭, ১৮:১১
মাংসের স্বাদ বদলে মিটলোফ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাঙালিদের জন্য যে কোনো একটি মাংসের পদ হলেই হয়। আর গ্রিল, কাবাব, শিক কাবাব, টিকিয়া নানা ধরণের খাবার তো খাওয়া হয়ই। তবে আর একটি অন্যতম সুস্বাদু মাংসের আইটেম হচ্ছে মিটলোফ।


অনেকে হয়তো জানেন না এই ডিশতৈরীর কৌশল। তাদের জন্যই এই রেসিপি। চলুন ঘরেই তৈরি করে ফেলা যাক এই সুস্বাদু খাবারটি।


উপকরণ


আধা কেজি মাংসের কিমা (গরু/খাসি), আধা কাপ পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা২ চা চামচ, শুকনো মরিচ গুঁড়ো ১ চা চামচ (টেলে গুঁড়ো করে নেয়া), গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, ক্যাপসিকাম কুচি আধা কাপ, গাজর কুচি ১/৪ কাপ, ময়দা প্রয়োজন মতো, বেকিং সোডা ২ চা চামচ, ডিম ৪ টি, চিনি ২ চা চামচ, পাউরুটি ৩/৪ পিস, ওয়েস্টার সস দেড় টেবিল চামচ, টমেটো সস ১/৪ কাপ, বাটার বা তেল পরিমাণ মতো, লবণ স্বাদ মতো


প্রণালী


প্রথমে প্যানে সামান্য তেল দিয়ে এতে ক্যাপসিকাম কুচি দিয়ে নেড়ে নিন। এরপর পেঁয়াজ ও গাজর কুচি দিয়ে ভালো করে নেড়ে নরম করতে থাকুন। নরম হয়ে সেদ্ধ হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন।


এবারে বড় একটি ডিশে ক্যাপসিকামের মিশ্রণ ও অন্যান্য সব উপকরণ (ময়দা বাদে) একসাথে ভালো করে মিশিয়ে নিন। এরপর এতে দিন মাংসের কিমা।


ভালো করে মেখে নিন এবং খুব নরমও নয় বা শক্তও নয় এমন ডো তৈরি করে ফেলুন। প্রয়োজন হলে ডো তৈরির সময় নরম ভাব দূর করতে ময়দা দিন।


একটি বেকিং ট্রেতে অ্যালুমিনিয়াম ফয়েল রেখে তার উপর পছন্দের আকারের মিটলোফ দিয়ে দিন এবং ৩৫০ ডিগ্রীতে বেক করুন ১০ মিনিট।


এরপর বের করে উপরে টমেটো সস ঢেলে আবার বেক করুন প্রায় ১ ঘণ্টার মতো বা পুরোপুরি বেক না হওয়া পর্যন্ত। ব্যস, এরপর ওভেন থেকে বের করে খানিকক্ষণ ঠাণ্ডা করে নিয়ে কেকের মতো স্লাইস করে পরিবেশন করুন সুস্বাদু মিটলোফ।


বিবার্তা/শারমিন


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com