প্লাস্টিকের বক্স ব্যবহার সতর্কতা
প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৭, ১৯:১৯
প্লাস্টিকের বক্স ব্যবহার সতর্কতা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

এক সময় ছিল যখন মানুষ ইস্পাত ও অ্যালুমিনিয়ামের পাত্র ব্যবহার করত। সময়ের পরিবর্তনের সঙ্গে মানুষ এখন প্লাস্টিকের পাত্রের ওপর খুব বেশি পরিমাণে নির্ভরশীল। যা স্বাস্থ্যের জন্য বিপদজনক।


চিকিৎসকরা বরাবরই বলে আসছেন, প্লাস্টিকের বক্স ও বোতল ব্যবহার মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কারণ প্লাস্টিক থেকে এক ধরনের রাসায়নিক বের হয়। যা আমাদের স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ। কিন্তু হাজারো নিষেধাজ্ঞা সত্ত্বেও গৃহস্থালি নানা কাজে এই জিনিসের ব্যবহার করতেই হয়। সেক্ষেত্রে মেনে চলা উচিত এই বিষয়গুলো-


-খেয়াল করে দেখবেন প্লাস্টিকের কন্টেনারের গায়ে বিভিন্ন নম্বর খোদাই করা থাকে। ২, ৪ এবং ৫ নম্বর থাকলে বুঝবেন তা সুরক্ষিত। ৩ বা ৭ নম্বর এড়িয়ে চলাই ভাল।


-প্লাস্টিকের পাত্রে কখনোই খাবার গরম করবেন না। এমনকি, তা মাইক্রোওয়েভ সেফ হলেও নয়। এছাড়া পলিথিনে পার্সেল করা গরম খাবার খাওয়াও ঠিক নয়।


- প্লাস্টিকের পাত্র বা বোতল জীবাণুমুক্ত করতে গরম পানি ব্যবহার করা উচিত নয়। এছাড়া মনে রাখবেন, কাঁচ বা স্টিলের বাসনের মতো প্লাস্টিক দীর্ঘদিন ব্যবহার করা উচিত নয়। পুরনো প্লাস্টিকের পাত্র ব্যবহার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।


প্লাস্টিকের সমস্যা
প্লাস্টিকের বড় সমস্যা কয়েকদিন ব্যবহারেই সেটি থেকে গন্ধ ও বক্সগুলোতে দাগ পড়ে যায়। স্কাইবোল্ড থেকে গন্ধ ও দাগ দূরার কিছু উপায় দেওয়া হল-


গন্ধ দূর করার উপায়


এক বালতি গরম পানির মধ্যে তিন টেবিল চামচ বেকিং সোডা মেশান। এবার প্লাস্টিকের বক্সগুলো তার মধ্যে ভিজিয়ে দিন। আধা ঘণ্টা পর তুলে ভালোভাবে ধুয়ে নিন। দেখবেন গন্ধ চলে গেছে।


যদি এভাবে না হয় তবে এক বালতি গরম পানির মধ্যে লেবুর রস ও এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে বক্সগুলো ভিজিয়ে রাখুন। ১০ মিনিট পর তুলে ভালোভাবে ধুয়ে শুকিয়ে নিন।


দাগ দূর করার উপায়


কঠিন দাগ দূর করার সবচেয়ে ভালো উপায় হচ্ছে লিকুইড ক্লোরিন ব্লিচ ব্যবহার করা। পানির মধ্যে লিকুইড ক্লোরিন ব্লিচ দিয়ে বাক্সগুলো আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। পরে পাত্রগুলো তুলে সাবান ও গরম পানি দিয়ে ধুয়ে শুকিয়ে নিন। কঠিন দাগ হলে বেশি করে ব্লিচ দিয়ে ভিজিয়ে রাখুন।


বিবার্তা/শারমিন


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com