মজাদার ফ্রুট কাস্টার্ড
প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৭, ১৯:০৬
মজাদার ফ্রুট কাস্টার্ড
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রেসিপি


প্রায়ই দেখা যায় বড় থেকে ছোটরাও ঘরের খাবার খাচ্ছে না? সে ক্ষেত্রে কি করা যায়? যদি হয় খাবার উপলক্ষ্যতাহলে চিন্তার কিছু নেই। ঝটপট তাহলে আপনি আইসক্রিম, দুধ, ডিম এবং ফল এর মিশ্রণে তৈরি করে ফেলতে পারেন পুষ্টিকর ও সুস্বাদু কাস্টার্ড।


বাসায় মেহমান আসলে কাস্টার্ড তৈরি করা থাকলে ঝটপট নাশতায় পরিবেশন করতে পারেন। কারণ এটি ফ্রিজে বেশ কিছু দিন রেখে খাওয়া যায়। তাহলে দেখে নিন কিভাবে তৈরী করে মজাদার এই ফ্রুট কাস্টার্ড রেসিপিটি।


উপকরণ


দুধ এক লিটার, ডিমের কুসুম দুইটা, কাস্টার্ড পাউডার তিন টেবিল চামচ, চিনি ১/২ কাপ বা স্বাদ মত, কিসমিস দুই টেবিল চামচ, কাঠ বাদাম দুই টেবিল চামচ, ফল (কলা, আম, আপেল, আঙুর, লাল বা সবুজ চেরি ফল, ডালিম/আনার , স্ট্রবেরি) cube করে কাটা প্রায় ২ কাপ (পানি জাতীয় ফল না দিলেই ভালো) যেমন তরমুজ।
প্রণালী


প্রথমে ডিমের কুসুম দুইটা একটি বাটিতে নিয়ে ভালো করে ফেটে নিন এখন কাস্টার্ড পাউডার দিয়ে ভালো করে মিশান এবং নরম মিশ্রণ তৈরি করুন।


একটি পাত্রে দুধ নিন অল্প আচেঁ জাল দিন। দুধ একটু ঘন হয়ে এলে চিনি দিয়ে নাড়তে থাকুন। ডিম এবং কাস্টার্ড এর মিশ্রনটি দুধের সাথে ঢেলে দিন এবং নাড়তে থাকুন অল্প আচে রান্না করুন।


মনে রাখবেন মিশ্রনটি একদম অল্প আচে রান্না করতে হবে এবং বিরতিহীনভাবে নাড়তে হবে তা না হলে কাস্টার্ড জমে যাবে। কাস্টার্ড হালকা ফুটে উঠলে নামিয়ে ফেলুন। এরপর ঠাণ্ডা হলে ফ্রিজে রাখুন। খবার সময় আপনার পছন্দ মত ফল দিন এবং পরিবেশন করুন।


যদি চান আপনি ডিম ছাড়াও এই কাস্টার্ড বানাতে পারেন, এমন কি যেকোনো একটি অথবা দুটি ফল দিয়েও কাস্টার্ড বানাতে পারবেন।


বিবার্তা/শারমিন


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com