চিংড়ি আলুর চপ
প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৭, ১৭:৫৬
চিংড়ি আলুর চপ
রেসিপি
প্রিন্ট অ-অ+

আলুর চপ সব বাঙ্গালির প্রিয় খাবার। কিন্তু রোজ রোজ একইরকমআলুর চপ না করে চলুন আজ একটু ভিন্ন কিছু ট্রাই করি। আলুর চপেযোগ করলে বাঙ্গালির আরেক প্রিয় উপাদান চিংড়ি। চিংড়ির পুরভরা এই মজার আলুর চপের রেসিপি চলুন দেখে নেই।



উপকরণ
আলু বড় ২টি, ছোট চিংড়ি ১০ থেকে ১২টি, পেঁয়াজ কুচি ১/২ কাপ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, শুকনা মরিচ ৩টি, রসুন কুচি ১ চা চামচ, ভাজা জিরা গুড়া ১/২ চা চামচ, এলাচ ১টি, গরম মশলা গুড়া সামান্য, টমেটো সস ২ চা চামচ, চিনি সামান্য, পেঁয়াজ বেরেস্তা ২ চা চামচ, হলুদ গুড়া সামান্য, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমত, ডিম ২টি, ব্রেডক্রাম্ব পরিমাণমত, সয়াবিন তেল ভাজার জন্য, সরষের তেল ৪ টেবিল চামচ।


প্রণালী


প্রথমেই চিংড়ির পুর তৈরী করে নিতে হবে। এজন্য চিংড়ি মাছ ভালকরে ধুয়ে খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর মাছগুলো মাথাসহ মিহিকরে পাটায় বেটে নিতে হবে। মাছগুলো যেহেতু বেটে নেয়া হচ্ছে তাইবড় মাছ নেবার কোন প্রয়োজন নেই। বরং কুচো চিংড়িতেই এইপুরের স্বাদ ভাল আসে।


এবার কড়াতে দুই টেবিল চামচ সরষের তেল গরম করে এতে একটাএলাচ ফোড়ন দিতে হবে। এরপর ১/৪ কাপ পেঁয়াজকুচি, রসুন কুচি ওকাঁচামরিচ কুচি দিয়ে ভাজতে হবে।মশলা লালচে করে ভাজা হয়ে গেলে বাটা চিংড়ি মাছ দিতে হবে।


অনবরত নাড়তে হবে। তা না হলে চিংড়ি মাছ বাটা দলা দলা হয়েযাবে। এবার এই পুরে একে একে টমেটো সস, ভাজা জিরা গুড়া,স্বাদমত লবণ, সামান্য চিনি, হলুদ গুড়া দিতে হবে।


এভাবে বেশ কিছুক্ষণ কষাতে হবে। পুর বেশি শুকনো হয়ে গেলেএকটু পানি দেয়া যেতে পারে। নামানোর আগে পেঁয়াজ বেরেস্তা দিতেহবে। পেঁয়াজ বেরেস্তা হাত দিয়ে একটু গুড়ো গুড়ো করে নিলে ভালহয়। তৈরী চিংড়ির পুর।


এবার চপের পালা। আলু সেদ্ধ করে ভর্তা করে নিতে হবে। কড়াতেঅল্প তেলে বাকি অর্ধেক পেঁয়াজ কুচি, শুকনা মরিচ ভেজে নিতে হবে।ভর্তা করা আলুর সাথে এই ভাজা পেঁয়াজ কুচি ও শুকনা মরিচ ভালকরে মেখে নিতে হবে। সাথে দিতে হবে লবণ ও সামান্য সরষেরতেল। খেয়াল রাখবেন আলু ভর্তা ভাল না হলে চপ টেস্টি হবে না।


এবার আলু ভর্তা থেকে অল্প করে নিতে হবে। এটি চপের আকারেগড়ে এর মধ্যে চিংড়ির পুর দিতে হবে।ডিম ফেটে নিতে হবে। চপগুলোকে ডিমের গোলায় চুবিয়ে ব্রেডক্রাম্বেগড়িয়ে নিতে হবে। এরপর ডুবো তেলে ভেজে নিলেই রেডি মজাদার চিংড়ি আলুর চপ।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com