মাশরুমে থমকে যাবে বয়স
প্রকাশ : ১২ নভেম্বর ২০১৭, ০৬:১২
মাশরুমে থমকে যাবে বয়স
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

যৌবন ধরে রাখতে চান। কাঁড়ি কাঁড়ি টাকা খরচ করেও কোনো সুফল মিলছে না। দরকার নেই অত খরচ করার। অল্প দামে বাদজার থেকে কিনে আনুন মাশরুমের প্যাকেট।


সবজি করে, স্যালাড, স্যুপ, যেভাবে হোক খেতে শুরু করুন নিয়মিত। ফল পাবেন হাতেনাতে। পেন স্টেটের বিশেষজ্ঞরা নতুন গবেষণায় জানতে পেরেছেন, মাশরুমে আছে প্রচুর পরিমাণে এরগোথিওনিন এবং গ্লুটাথিওনের মতো অ্যান্টি অক্সিডেন্ট যা বয়স ধরে রাখার অব্যর্থ ওষুধ।


অধ্যাপক–গবেষক রবার্ট বিলম্যান বলেচটেন বলেছেন, তারা প্রায় ১৩টি প্রজাতির মাশরুম পরীক্ষা করেছেন। তার মধ্যে পোরসিনি প্রজাতিতে দুটি যৌগিক পদার্থই আছে বেশি পরিমাণে। সাধারণত বাজারে মেলা পাটন মাশরুমে অন্য প্রজাতির থেকে কম অ্যান্টি অক্সিডেন্ট থাকলেও অন্যান্য সবজির থেকে তা যথেষ্ট পরিমাণেই বেশি। আর মাশরুম অত্যধিক তাপে রান্না করলেও এর গুণাগুণ একটুও কমে না। ফলে যেভাবে হোক খাওয়া যায় এই খাদ্যটি।


একইসঙ্গে মাশরুম পার্কিনসন্স, অ্যালঝাইমার্স, ক্যান্সার, হৃদরোগের মতো রোগেরও প্রতিকারক হিসেবে অত্যন্ত কার্যকর। বিলম্যান আরও বলেছেন, সেজন্যই ফ্রান্স, ইতালির মতো দেশ, যেখানে মাশরুমের বিভিন্ন পদ জনপ্রিয় সেখানে পার্কিনসন্স, অ্যালঝাইমার্সের মতো রোগের প্রকোপ আমেরিকার থেকে অনেকটাই কম।


বিবার্তা/সোহাগ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com