রসুইঘরের যত্নআত্তি টিপস
প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ১৩:২৪
রসুইঘরের যত্নআত্তি টিপস
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রসুইঘরের যত্নআত্তি নিয়ে চিন্তা করার আগে কল্পনা করুন বাড়ির প্রতিটি ঘর রাখছেন পরিচ্ছন্ন-পরিপাটি, অথচ পরিবারের সবার সুস্বাস্থ্য যে ঘরটির ওপর, সেই রান্নাঘরটিই কিনা পড়ে আছে অযত্ন-অবহেলায়? সুস্বাস্থ্যের পাশাপাশি এ ঘরটিও কিন্তু বহন করে আপনার রুচির পরিচয়।


আর তাই বাড়ি তৈরি বা ভাড়া নেওয়ার সময় দেখে নিতে হবে রান্নাঘরটি যেন বড় হয় এবং সর্বোপরি এ ঘরকে পরিষ্কার ও গুছিয়ে রাখাটাও জরুরি। কাজ শেষেই যদি একটু রান্নাঘরটা গোছানো যায় এবং সেটা যদি হয় পরিকল্পনা মতো, তাহলে রান্নাঘর পরিষ্কারের পাশাপাশি তা নান্দনিকও হয়ে উঠবে। জেনে নিন রসুইঘরের যত্নআত্তির ১৩ টিপস:


❏ রান্না শুরুর আগে অবশ্যই ভালভাবে হাত ধুয়ে নিন। মাছ, মাংস, ডিম-এগুলো নিয়ে কাজ করার পরও হাত ভাল করে ধোয়া দরকার।


❏ দুর্গন্ধ ও পোকামাকড়ের উপদ্রব কমাতে রান্নাঘরের বিভিন্ন কোণায় লেবুর টুকরো, কিছু পুদিনা বা তুলসী পাতা অথবা নিমপাতা থেঁতলে রেখে দিন। খেয়াল রাখুন রান্নাঘরে যেন আলো বাতাস খেলে।


❏ প্রতিদিন বাজারের পর, প্রথমেই যেগুলো ফ্রিজে রাখার প্রয়োজন, সেগুলো ফ্রিজে রেখে দিন আর যেগুলো কেটে ধুয়ে রাখতে হবে সেসব আলাদা করে ফেলুন।


❏ কিচেন ক্যাবিনেটের ভেতরে নানান রকমের জিনিস রাখা হয়। চেষ্টা করুন সবসময় কেবিনেট গুছিয়ে রাখতে। পুরো কেবিনেট মাসে একবার সাবান পানি দিয়ে পরিষ্কার করতে ভুলবেন না।


❏ রান্নার পর গ্যাসের চুলার ওপরের অংশে খাবারের কণা এবং তেল ছিটকে পড়ে ময়লা ও তেল চিটচিটে হয়ে উঠে। এ সমস্যা সমাধানে লবণ, লিকুইড সাবান ও কুসুম গরম পানিতে স্পঞ্জ বা ফোম ভিজিয়ে পরিষ্কার করে নিতে পারেন।


❏ আবর্জনা ফেলার জন্য রান্নাঘরে ঢাকনাওয়ালা ডাস্টবিন ব্যবহার করলেই ভালো। এতে দুর্গন্ধ ছড়াবে না।



❏ ফ্রিজের দুর্গন্ধ এড়াতে খোলা একপাশে একটি পাত্রে খাবার সোডা বা ভিনেগার অথবা এক টুকরা লেবু রেখে দিন। তাছাড়া মাসে এক বার সাবান ও পানি দিয়ে ফ্রিজের ভেতর ও বাহিরের অংশ পরিষ্কার করে নিতে ভুলবেন না।


❏ রান্নাঘরে টোস্টার, ব্লেন্ডার, ওভেন রাখলে কাপড় দিয়ে ঢেকে রাখতে ভুলবেন না, নয়তো তেল চিটচিটে হয়ে যাবে ক’দিনেই।


❏ রান্নাঘর পরিষ্কার রাখতে কিচেন হুড ব্যবহার করতে পারেন। ব্যবহারের পরই বাইরের অংশ প্রতিদিন সাবান-পানি দিয়ে মুছে ফেললে ভালো।


❏ চপিং বোর্ডে সামান্য লবণ ও ব্লিচিং পাউডার ছিটিয়ে ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করলেই দেখবেন নিমেষেই ঝকঝকে।


❏ সপ্তাহে অন্তত একদিন দেয়াল আর সিলিং এর ঝুল পরিষ্কার করতে পারলে ভাল।


❏ পানিতে ফিনাইল মিশিয়ে রান্নাঘরের মেঝে নিয়মিত পরিষ্কার করলে পোকামাকড়ের উপদ্রব কমবে অনেকটাই। এছাড়া কয়েকদিন পরপর সাবান বা ডিটারজেন্ট দিয়ে ধুয়ে মেঝে পরিষ্কার রাখতে হবে।


❏ রান্নাঘরের আসবাবপত্রসহ দরজা, জানালা পরিষ্কার রাখতে হবে। রান্নাঘরের অপ্রয়োজনীয় সরঞ্জামাদি সরিয়ে ফেলুন। দেখবেন অনেকটা ফাঁকা জায়গা মিলছে। কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করবেন।


বিবার্তা/জিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com