সিঁড়ি দিয়ে ওঠা-নামা করার উপকারিতা
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২০, ১৭:৪৫
সিঁড়ি দিয়ে ওঠা-নামা করার উপকারিতা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জীবনযাপনে কয়েকটি পরিবর্তন আনার মাধ্যমে ফিট থাকা সম্ভব। কারণ সুস্থতা মানুষের জন্য সবচেয়ে বড় সম্পদ। আর সুস্থতার জন্য নিয়ম মেনে কিছু কাজ করা জরুরি। স্বাস্থ্যকর খাবার খাওয়া আর নিয়মিত শরীরচর্চার মাধ্যমে সুস্থতা অনেকটাই নিশ্চিত করা যায়।


নিজেকে ফিট রাখার জন্য লিফট বা এসকেলেটরের সহজ অভ্যাস ভুলে সিঁড়ি দিয়ে ওঠা-নামা করার অভ্যাস করা প্রয়োজন। কারণ সিঁড়ি দিয়ে ওঠানামা করলে হার্ট তো ভালো থাকেই, এর পাশাপাশি ভালো থাকে ফুসফুসও। এর ফলে ফুসফুসের কাজ করার ক্ষমতা বাড়ে। তাই সুস্থ থাকতে লিফট এড়িয়ে সিঁড়ি দিয়েই ওঠা-নামা করার অভ্যাস করা দরকার।


শারীরিক নানা কসরত শরীরের পাশাপাশি আমাদের মনও ভালো রাখতে সাহায্য করে। তাই প্রতিদিন আপনি সিঁড়ি ভাঙলে তা আপনার শরীর তো বটেই, ভালো রাখবে মানসিক স্বাস্থ্যও।


আসুন জেনে নেই সিঁড়ি দিয়ে ওঠা-নামা করার বেশ কিছু উপকারিতা-


প্রতিদিন সিঁড়ি দিয়ে ওঠা-নামা করা শরীরের জন্য বেশ ভালো। এটি বেশ ভালো একটি কার্ডিয়োভাস্কুলার এক্সারসাইজ। নিয়মিত সিঁড়ি ভেঙে ওঠা-নামার অভ্যাস থাকলে হৃদরোগের আশঙ্কা কমে। এছাড়া সিঁড়ি দিয়ে ওঠা-নামা করলে উচ্চরক্তচাপ এবং ডায়াবেটিসের ভয়ও কম থাকে।


গাড়ি একটু দূরে পার্ক করে খানিকটা পথ হেঁটেই যাওয়া, লিফট এড়িয়ে সিঁড়ি ভেঙে ওঠা-নামা ফাংশনাল অ্যাক্টিভিটির মধ্যে পড়ে। এগুলো আমাদের জয়েন্ট ভালো রাখতে সাহায্য করে। তাই এ পথেই হাঁটুন।


খাবারে একটু এদিক-ওদিক হলেই পেটের ভেতর ভুটভাট শুরু হয়? কিছু খেলে সহজে হজম হতে চায় না? কোষ্ঠকাঠিন্যের দরুন ভুগছেন? হজমের এরকম অসংখ্য সমস্যার সমাধান মিলতে পারে সিঁড়ি দিয়ে ওঠা-নামার মাধ্যমে। সিঁড়ি দিয়ে বারবার ওঠানামা করলে মেটাবলিজম রেট বাড়ে, যা হজমের সমস্যা তো কমায়ই, ওজন কমাতেও সাহায্য করে।


সিঁড়ি ভেঙে ওঠা-নামার অভ্যাস আপনাকে দূরে রাখতে পারে হার্টের অসুখের কারণে অকাল মৃত্যুর হাত থেকেও। প্রতিদিন অন্তত আটতলা পর্যন্ত হেঁটে ওঠা-নামা করলে কম বয়সে মৃত্যুর আশঙ্কা অনেকটাই এড়ানো যায়। প্রতিদিন অন্তত সাত মিনিট করে সিঁড়ি ভেঙে চলাচল করলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা ৩৩ শতাংশ কমে।


অস্টিওরপোরোসিস হলো ক্যালসিয়ামের অভাবজনিত একটি অসুখ। বয়স্ক পুরুষ ও মহিলাদের সাধারণত এই রোগ হয়ে থাকে। যেসব বয়স্ক পুরুষ বহুদিন যাবত স্টেরয়েড ঔষুধ সেবন করেন তাদের এবং মহিলাদের মেনোপজ হবার পর এই রোগ হবার সম্ভাবনা বেশি। সিঁড়ি দিয়ে নিয়মিত ওঠা-নামা করলে অস্টিওরপোরোসিসের ভয় অনেকটাই কমানো সম্ভব হয়।


বিবার্তা/সোহেল/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com