সকালে খালি পেটে পানি খেলে কি হয়?
প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৯, ১১:২১
সকালে খালি পেটে পানি খেলে কি হয়?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সকালে ঘুম থেকে উঠেই এক গ্লাস হালকা গরম পানি খেয়ে ফেলুন। ওজন কমানো হোক বা পেট পরিষ্কার করা, সব সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে এতেই! ঝকঝকে ত্বকের রহস্যও নাকি এটাই! ঘুম থেকে উঠে খালি পেটে এই এক গ্লাস পানি খাওয়া নিয়ে এমন নানা মতবাদ রয়েছে।


আমাদের শরীরের ৭০ শতাংশই পানি।সুস্থ থাকার জন্য প্রতিদিন অন্তত দুই লিটার পানি খাওয়ার প্রয়োজন বলে মত দেন বেশির ভাগ চিকিৎসকই। তাই প্রথমেই বলা ভাল, পানি দিনের যে কোনো সময়েই নির্দ্বিধায় খাওয়া যায়। তাতে উপকারই হয়। বিভিন্ন শারীরবৃত্তীয় কাজের জন্য আমাদের শরীরকে সব সময়ই হাইড্রেটেড রাখা জরুরি।


তাই সকালে ঘুম থেকে উঠেই যারা পানি খান, তাতে তাদের ওজন হ্রাস পেয়ে থাকুক বা না থাকুক, আদতে উপকারই হয়। কারণ, সারা রাত ঘুমের সময় পানি আমাদের শরীরে অনেকক্ষণ প্রবেশ করে না। ফলে দেহে পানির ঘাটতি ঘটে। ঘুম থেকে উঠেই পানি খেলে সেই ঘাটতি দ্রুত পূরণ হয়।


এ বার পেট পরিষ্কারের প্রশ্নে আসা যাক। খাবার খাওয়ার সময় থেকে পরিপাকের পর সেই খাবারের অবশিষ্ট অংশ মলাশয়ে জমা হওয়া— এই পুরো প্রক্রিয়াটা পেরিস্টলসিস চলনের ফলে ঘটে। খাদ্যনালী, পাকস্থলী, ক্ষুদ্রান্ত্র এবং বৃহদন্ত্রেও এই চলন হয়। পেরিস্টলসিসের জন্য পর্যাপ্ত পরিমাণ পানি খাওয়ার প্রয়োজন। এই ক্ষেত্রেও সকালে পানি খাওয়ার আলাদা করে তেমন কোনো ভূমিকা নেই।


দিনের কোনো একটা সময়ে একসঙ্গে অনেকটা পানি না খেয়ে বরং সারাদিন ধরেই সমান তালে পানি খেতে থাকুন। শরীরে যেন পানির ঘাটতি কোনো ভাবেই না হয়, সেটা খেয়াল রাখুন।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com