দৈনন্দিন জীবনে লেবুর রসের ভিন্ন ব্যবহার
প্রকাশ : ২৮ আগস্ট ২০১৯, ১৯:৩৪
দৈনন্দিন জীবনে লেবুর রসের ভিন্ন ব্যবহার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রতিদিনের খাবারে স্বাদ বাড়ানোর একটি অনন্য উপাদান লেবু। আকারে ছোট হলেও এর নানা গুণ। তৃষ্ণা মেটাতে লেবুর শরবতের ‍তুলনা নেই। তবে ঘুম থেকে উঠেই কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খাওয়ার অভ্যাস স্বাস্থ্যের জন্য আশীর্বাদ স্বরূপ।


লেবু তার স্বাদ গন্ধ এবং পুষ্টিগুণের জন্যই সকলের কাছে অনেক বেশি জনপ্রিয়। খাবারের স্বাদ খুব সহজেই বাড়িয়ে দিতে পারে কয়েক ফোঁটা লেবুর রস, অসাধারণ সুঘ্রাণের কারণে খাবারের ঘ্রাণও বাড়িয়ে তোলে অনেক। আর ভিটামিন সি-এর গুনাগুন তো রয়েছেই।


লেবুর অসংখ্য গুণের মধ্যে অনত্যম গুণ হচ্ছে, ত্বকের যত্নে লেবু খুবই উপকারী। আর শরীরের পক্ষে তো উপকার আছেই। এর মধ্যে আছে অ্যান্টি ব্যাকটিরিয়াল, অ্যান্টিভাইরাল এবং রোগ প্রতিরোধের ক্ষমতা। এছাড়াও লেবুর মধ্যে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড, ভিটামিন সি, ম্যাগনেসিকয়াম, ক্যালসিয়াম এবং পেকটিন ও লিমলিন থাকে।


শরীর চাঙা করতে লেবুর শরবতের জুড়ি নেই। লেবুর রসের নানা গুণ। এর মধ্যে আছে জীবাণু ও রোগ প্রতিরোধের ক্ষমতা। কিন্তু লেবু কি শুধুই খাদ্য হিসেবে ব্যবহৃত হয়? না। লেবুর রয়েছে আরো নানা ধরণের ব্যবহার। দৈনন্দিন জীবনে লেবুর রস লাগে নানা কাজে।


চলুন তবে জেনে নিই-


থালাবাসন পরিষ্কারে


তেলচিটচিটে বাসনপত্র পরিষ্কারে যাঁরা গলদঘর্ম হন, লেবুর রস তাদের জন্য বেশ উপকারী। বাসন চকচকে রাখতে পারে লেবু। তামার বাসন চকচকে করতে লেবু দারুণ কার্যকর। বাসনে রাতে লেবুর রস মাখিয়ে রেখে দিতে হবে। পরদিন সকালে ধুয়ে ফেললেই বাসনপত্র চকচক করবে।


চপিং বোর্ড পরিষ্কারে


শাকসবজি কাটার পর কাটার বোর্ড বা চপিং বোর্ড সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা জরুরি। বোর্ডের ওপরে লেবুর রস ছড়িয়ে একটা কাপড় দিয়ে কিছুক্ষণ ঘষে বোর্ডে লেগে থাকা দাগ যতটা সম্ভব তুলে ফেলুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে চপিং বোর্ড থাকবে জীবাণুমুক্ত।


ভাত ঝরঝরে করতে


চাল সেদ্ধ হওয়ার আগে ফুটন্ত জলে এক চামচ লেবুর রস মিশিয়ে দিলে ভাত হবে ঝরঝরে।


ফ্রিজের দুর্গন্ধ দূর করতে


ফ্রিজের দুর্গন্ধ দূর করতে কয়েক টুকরো লেবু ফ্রিজের ভেতরে রেখে দিন। এতে ফ্রিজের দুর্গন্ধ দূর হবে।


হাতের দুর্গন্ধ দূর করতে


পেঁয়াজ, রসুন কিংবা মাছ কাটার পর হাতে দুর্গন্ধ হয়। এই গন্ধ সহজে যেতে চায় না। এই দুর্গন্ধ সহজেই কাটাতে পারে লেবু। পানিতে লেবুর রস মিশিয়ে তা দিয়ে হাত ধুয়ে ফেললে দুর্গন্ধ থাকবে না।


মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কারে


মাইক্রোওয়েভ ওভেনের ভেতরের চটচটে ভাব কাটাতে ব্যবহার করা যায় লেবু। দুই কাপ পানিতে দুই থেকে তিন চামচ লেবুর রস মেশিয়ে একটি পাত্রে করে মাইক্রোওয়েভ ওভেনের ভেতরে রেখে তা কিছুক্ষণ চালাতে পারেন। পরে মাইক্রোওয়েভ ওভেনের ভেতরের দেয়াল একটা পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন।


পোশাকের দাগ দূর করতে


পোশাকে কখনো জটিল কোনো দাগ পড়লে লেবুর রস তা মুছে ফেলতে কাজ দেয়।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com