বিআরটিএর প্রতি হাইকোর্টের ক্ষোভ
ফিটনেসহীন কোনো গাড়ি সড়কে থাকবে না
প্রকাশ : ২৩ জুলাই ২০১৯, ১৫:২৯
ফিটনেসহীন কোনো গাড়ি সড়কে থাকবে না
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চার লাখ ৭৯ হাজার ৩২০টি গাড়ির ফিটনেস নবায়নে দুই মাসের সময় বেঁধে দিয়েছেন হাইকোর্ট। ফিটনেসবিহীন গাড়ি নিয়ে বিআরটিএর দাখিল করা প্রতিবেদনের ওপর শুনানিতে মঙ্গলবার (২৩ জুলাই) এ নির্দেশ দেয়া হয়।


ফলে আগামী ১ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে এসব গাড়ির ফিটনেস নবায়ন করতে হবে। নির্দেশটি গণমাধ্যমে ব্যাপকভাবে প্রচারের জন্য বিআরটিএকে নির্দেশ দেন হাইকোর্ট।


হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কে এম হাফিজুল আলমের বেঞ্চ এ নির্দেশ দেন। এ সময় তারা বিআরটিএর নাকের ডগা দিয়ে ফিটনেসবিহীন লাখ লাখ গাড়ি কীভাবে চলে- এমন প্রশ্নও তোলেন।


এ ব্যাপারে রাষ্ট্রপক্ষের আইনজীবী এ কে এম আমিনউদ্দিন জানান, বেঁধে দেয়া সময়ের মধ্যে ফিটনেস নবায়ন না করলে আদালত এসব গাড়ি বন্ধে প্রয়োজনীয় আদেশ দেবেন। এ ব্যাপারে পরবর্তী আদেশের জন্য ১৫ অক্টোবর দিন ধার্য করা হয়েছে।


ফিটনেসবিহীন গাড়ির ব্যাপারে বিআরটিএর দাখিল করা প্রতিবেদনের ব্যাপারে তাদের আইনজীবী রাফিউল ইসলাম জানান, সারা দেশে ফিটনেস নবায়ন না করা গাড়ির সংখ্যা চার লাখ ৭৯ হাজার ৩২০টি। এর মাঝে ঢাকা বিভাগে দুই লাখ ৬১ হাজার ১১৩টি, রাজশাহীতে ২৬ হাজার ২৪০টি, চট্টগ্রামে এক লাখ ১৯ হাজার ৫৮৮টি, খুলনায় ১৫ হাজার ৬৬৮টি, রংপুরে ছয় হাজার ৫৬৮টি, সিলেটে ৪৪ হাজার ৮০৫টি এবং বরিশালে পাঁচ হাজার ৩৩৮টি।


তিনি জানান, ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে বিআরটিএ ও জেলা ম্যাজিস্ট্রেট অভিযান পরিচালনা করছে। ২০১৮ থেকে এখন পর্যন্ত ফিটনেস নবায়ন না করে গাড়ি চালানোর দায়ে ৬ কোটি ৭২ লাখ ২৩ হাজার ৩৯২ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এ ছাড়া ৩৯ হাজার ৮৩৭টি মামলাও করা হয়েছে।


গত ২৪ জুন এক আদেশে ঢাকাসহ সারা দেশে রেজিস্ট্রেশন নিয়ে ফিটনেস নবায়ন না করা গাড়ি এবং লাইসেন্স নিয়ে নবায়ন না করা চালকের তথ্য জানতে চেয়েছেন হাইকোর্ট।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com