দেশীয় কোম্পানি গণ্য হবে ‘নাগরিক’ হিসেবে
প্রকাশ : ২২ জুলাই ২০১৯, ১৫:৫৭
দেশীয় কোম্পানি গণ্য হবে ‘নাগরিক’ হিসেবে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মৌলিক অধিকার প্রয়োগের ক্ষেত্রে বাংলাদেশি নাগরিকের প্রতিষ্ঠিত কোনো কোম্পানি দেশের নাগরিক হিসেবে গণ্য হবে বলে পর্যবেক্ষণ দিয়েছেন হাইকোর্ট।


সোমবার (২২ জুলাই) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ পর্যবেক্ষণ দেন। আদালতে প্রতিষ্ঠানটির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ইমতিয়াজ মইনুল ইসলাম।


অ্যালায়েন্সের কারণে বাংলাদেশি গার্মেন্টস ফ্যাক্টরি মালিকদের ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করার প্রক্রিয়া অবৈধ বলে রায় ঘোষণাকালে আদালত এ পর্যবেক্ষণ দেন।


এর আগে অ্যালায়েন্স কর্তৃক নর্থ আমেরিকান ক্রেতা জোটের সঙ্গে বাংলাদেশি গার্মেন্ট ফ্যাক্টরি মালিকদের ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করার প্রক্রিয়া অবৈধ বলে রায় দেন হাইকোর্ট। একইসঙ্গে জোটের সঙ্গে সম্পর্কোন্নয়নে গার্মেন্টের নতুন নিরাপত্তা বিধি নির্ণয় করতে বলেন আদালত।


ব্যারিস্টার ইমতিয়াজ মইনুল ইসলাম বলেন, ‘রানা প্লাজার ঘটনার পর গার্মেন্টের নর্থ আমেরিকান ক্রেতা জোট ২০১৩ সালে বাংলাদেশে অ্যালায়েন্স নামে একটি অনুসন্ধানী ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে। এর দায়িত্ব বাংলাদেশের গার্মেন্ট ফ্যাক্টরির কর্মপরিকল্পনা, আগুন এবং ভবন নিরাপত্তা পরিদর্শন, কর্মী প্রশিক্ষণ ও কর্মীদের ক্ষমতায়নের ওপরে নিবদ্ধ ছিল।’


ইউরোপীয় ক্রেতা জোট অ্যাকর্ডের মতো অ্যালায়েন্স হলো গার্মেন্টের নর্থ আমেরিকান ক্রেতা জোটদের প্রতিষ্ঠান।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com