ওয়াসার পানি পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের
প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৮, ১৫:৪৯
ওয়াসার পানি পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানী ঢাকা মহানগরীর বাসাবাড়িতে সরবরাহ করা ওয়াসার পানির মান পরীক্ষা করতে পাঁচ সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।


এই কমিটিকে আগামী দুই মাসের মধ্যে প্রতিবেদন আদালতে জমা দিতে বলা হয়েছে।


এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের বেঞ্চ মঙ্গলবার রুলসহ এ আদেশ দেয়।


কমিটিতে স্থানীয় সরকার প্রশাসন, বুয়েটের ব্যুরো অব রিসার্চ টেস্টিং অ্যান্ড কনসালটেশন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি ও বায়োলজিক্যাল সায়েন্সে বিভাগ ও আইসিডিডিআরবির প্রতিনিধি রাখতে বলা হয়েছে।


ওয়াসার নিরাপদ পানি সরবরাহে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং নিরাপদ পানি সরবরাহে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ কেন দেয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছে রুলে।


চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, ওয়াসার এমডিসহ আটজনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।


বাংলাদেশের পানি সরবরাহ, পয়ঃনিষ্কাশন, স্বাস্থ্যবিধি ও দারিদ্র্য নিয়ে সম্প্রতি বিশ্ব ব্যাংকের একটি প্রতিবেদন ও প্রতিবেদন নিয়ে প্রকাশিত খবর সংযুক্ত করে এই রিট আবেদন করা হয় হাইকোর্টে।


রিটকারীপক্ষের আইনজীবী তানভীর আহমেদ বলেন, সংবিধানের ১৫ ও ১৮(১) অনুচ্ছেদ অনুযায়ী জনগণের জীবনমান নিরাপদ ও উন্নয়নের অন্যতম দায়িত্ব রাষ্ট্রের। সম্প্রতি বিশ্ব ব্যাংকের দেয়া প্রতিবেদন অনুযায়ী ওয়াসার পানিই নিরাপদ না।


তিনি বলেন, বিশেষ করে নগরাঞ্চলে পাইপলাইনে সরবরাহ করা পানিতে ক্ষতিকর ই-কোলাই ব্যাকটেরিয়ার অস্তিত্ত্ব পাওয়া গেছে, যা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি। আদালত আদেশে আপাতত ঢাকা ওয়াসার পানির পানির মান পরীক্ষা করতে বলেছে। পরে হয়ত দেশের সব অঞ্চলের পানির মান পরীক্ষা করতে বলবে।


এ আইনজীবী জানান, নিরাপদ পানি সরবরাহের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিবাদীদের উকিল নোটিস দিয়েছিলেন তিনি। কিন্তু তাদের সাড়া না পেয়ে এই রিট আবেদন করেছেন।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com