যুদ্ধাপরাধ: রিয়াজের রায় যেকোনো দিন, ৩ জনের প্রতিবেদন চূড়ান্ত
প্রকাশ : ২১ মার্চ ২০১৮, ১৩:৫০
যুদ্ধাপরাধ: রিয়াজের রায় যেকোনো দিন, ৩ জনের প্রতিবেদন চূড়ান্ত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধ মামলায় ময়মনসিংহের ফুলবাড়িয়ার রিয়াজ উদ্দিন ফকিরের বিরুদ্ধে যে কোনো দিন রায় ঘোষণা করবে ট্রাইব্যুনাল।


আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মোঃ শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের বিচারিক প্যানেল বুধবার উভয়পক্ষের শুনানি শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষামান (সিএভি) রাখেন।


আসামি পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মুজাহিদুল ইসলাম শাহীন। প্রসিকিউশনের পক্ষে ছিলেন প্রসিকিউটর ঋষিকেষ সাহা।


আসামি রিয়াজ উদ্দিন ফকির কারাগারে আছেন। এটি হবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ৩২তম রায়। যুদ্ধাপরাধে জড়িতদের বিচারে গঠিত এ ট্রাইব্যুনাল এর আগে আরো ৩১টি মামলার রায় ঘোষণা করেছে। এর আগে ১৩ মার্চ যুদ্ধাপরাধে ৩১তম মামলার রায় ঘোষণা করা হয়।


এদিকে মানবতাবিরোধী অপরাধের মামলায় হবিগঞ্জের লাখাইয়ের শফি উদ্দিন মাওলানা, তাজুল ইসলাম ওরফে ফোকন এবং জাহিদ মিয়া নামে তিনজনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন পূর্ণাঙ্গ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। আসামিদের বিরুদ্ধে তিনটি অভিযোগ আনা হয়েছে তদন্ত প্রতিবেদনে।


রাজধানীর ধানমন্ডিতে তদন্ত সংস্থার কার্যালয়ে বুধবার সংবাদ সম্মেলনে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। এ সময় তদন্ত সংস্থার কর্মকর্তা আব্দুল হান্নান খান ও সানাউল হক উপস্থিত ছিলেন।


আসামিদের বিরুদ্ধে গণহত্যা, হত্যা, আটক, নির্যাতন, অপহরণের অভিযোগ আনা হয়েছে তদন্তে। মুক্তিযুদ্ধের সময় হবিগঞ্জের লাখায়ের বিভিন্ন স্থানে আসামিরা এসব অপরাধ সংগঠন করেন বলে উল্লেখ করা হয়েছ তদন্ত প্রতিবেদনে।


আসামিদের মধ্যে শফি উদ্দিন মাওলানা ছাড়া বাকি দুজন গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন। শিগগিরই তদন্ত প্রতিবেদন ট্রাইব্যুনালে প্রসিকিউশনের কাছে দাখিলের কথা জানিয়েছে তদন্ত সংস্থা।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com