আটটি দিবস পালন বাধ্যতামূলক: রিটের শুনানি সোমবার
প্রকাশ : ০৪ জানুয়ারি ২০১৮, ১৪:৫২
আটটি দিবস পালন বাধ্যতামূলক: রিটের শুনানি সোমবার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, জাতির পিতা বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা শহীদ বুদ্ধিজীবী সংক্রান্ত আটটি দিবস রাজনৈতিক দলসহ সব নাগরিকের পালন বাধ্যতামূলক করতে নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। রিটের শুনানিনর জন্য আগামী সোমবার (৮ জানুয়ারি) ধার্য করেছে হাইকোর্ট।


দিবসগুলো সবার জন্য পালন বাধ্যতামূলক নিশ্চিত না করা পর্যন্ত আসন্ন জাতীয় নির্বাচন স্থগিতেরও আরজি জানানো হয়েছে। দিবসগুলো পালনে ব্যর্থ হলে রাজনৈতিক দলগুলোর নিবন্ধন বাতিল চাওয়া হয়েছে। সেইসঙ্গে রাজনৈতিক দলের গঠনতন্ত্রে এই আটটি দিবস পালন করার বিষয়টি অন্তর্ভুক্ত করারও নির্দেশনা চাওয়া হয়েছে।


বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার রিটের শুনানি নিয়ে পরবর্তী এ দিন ধার্য করেন। সুপ্রিম কোর্টের আইনজীবী মোজাম্মেল হক ও মোঃ শহীদুল ইসলাম বুধবার রিট আবেদনটি করেন। যা বৃহস্পতিবার শুনানির জন্য ওঠে।


রিট আবেদনের বিষয়টি জানিয়ে আইনজীবী মোজাম্মেল হক বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, ১৭ এপ্রিল মুজিবনগর দিবস, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস, ২৬ মার্চ স্বাধীনতা দিবস, ১৬ ডিসেম্বর বিজয় দিবস, ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ৩ নভেম্বর জেলহত্যা দিবস ও জয় বাংলা স্লোগান রাজনৈতিক দলসহ সব নাগরিকের জন্য পালন বাধ্যতামূলক করতে সরকার ও নির্বাচন কমিশনের প্রতি নির্দেশনা চেয়ে রিটটি করা হয়েছে। কেননা স্বাধীনতার ৪৬ বছরেও এসব দিবসগুলো সবার পালনে নিষ্ক্রিয়তা দেখা গেছে।


রাজনৈতিক দলগুলোকে রিটে বিবাদি করা হয়েছে।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com