মায়ের কোলের অধিকার পেলো ইয়াসিন
প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৭, ০৮:৫২
মায়ের কোলের অধিকার পেলো ইয়াসিন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আদালতের মাধ্যমে সাত মাসের দুগ্ধপোষ্য শিশুকে ফিরে ফেলেন এক মা। শেষ পর্যন্ত মায়ের কোল ফিরে পেল দুধের শিশু ইয়াসিন আবদুল্লাহ; জয় হলো শাশ্বত সুন্দরের। মা-বাবার দাম্পত্য কলহের জেরে পৃথিবীর শ্রেষ্ঠ আশ্রয় মায়ের কোল হারাতে হয়েছিল মাত্র সাড়ে আট মাস বয়সী শিশু ইয়াসিনকে; মাতৃদুগ্ধ পান করা থেকেও সে হয়েছিল বঞ্চিত। মাসদুয়েক আগে কৌশলে শিশুটিকে মাতৃক্রোড় থেকে নিয়ে কেটে পড়েছিলেন ওরই জন্মদাতা। কিন্তু শেষ পর্যন্ত আপিল বিভাগের নির্দেশে মায়ের উষ্ণতা ফিরে পেয়েছে ইয়াসিন।


দীর্ঘ দিন ধরে স্বামী এহসান আব্দুল্লাহ ও স্ত্রী তাসমিয়া হাসানের মধ্যে মনোমালিন্য চলছিল। এর জের ধরেই তাসমিয়া হাসান চলে যান মায়ের বাড়ি। সঙ্গে নিয়ে যান গত ২৮ ফেব্রুয়ারি জন্ম নেয়া ছোট্ট ছেলে ইয়াসিন আব্দুল্লাহকে। এরপর গত ২৬ সেপ্টেম্বর টিকা দেয়ার জন্য ছেলেকে নিয়ে গুলশান ল্যাবএইড হাসপাতলে যান তাসমিয়া। সেখানে ছেলেকে দেখতে আসেন বাবা এহসান আব্দুল্লাহ ও শিশুটির দাদি।


এক পর্যায়ে ইয়াসিনকে আদর করার কথা বলে তার মায়ের কাছ থেকে লুকিয়ে নিজ বাসায় নিয়ে যান বাবা ও দাদি। এরপর মা তাসমিয়া থানায় জিডি করেন। আইনী প্রতিকারের জন্য যান মহিলা পরিষদে। কোন উপায় না পেয়ে অবশেষে নিজ সন্তানকে ফিরে পেতে ২২ অক্টোবরে হাইকোর্টে রিট করেন। পরদিন হাইকোর্ট ইয়াসিনকে তার মায়ের কাছে ফেরত দেয়ার প্রশ্নে রুল জারি করেন। রিটে ইয়াসিনকে যেন বুকের দুধ খাওয়াতে পারেন সেই আবেদন জানিয়ে আরো একটি সম্পুরুক আবেদন করা হয়। কিন্তু মায়ের আবেদন খারিজ করে দেয় হাইকোর্ট।
হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে যান মা তাসমিয়া। রবিবার আবেদনের উপর শুনানির এক পর্যায়ে মায়ের বক্তব্য গ্রহণ করে আদালত। মায়ের বক্তব্য শুনে বিচারকরা শিশুটিকে মায়ের কোলে ফিরিয়ে দেন। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মোহাম্মদ আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন। আদেশের পর বিকালে সুপ্রিম কোর্ট সমিতি ভবনে শিশুটিকে আইনজীবির মাধ্যমে মায়ের কোলে ফিরিয়ে দেয়া হয়। ইয়াসিন পিরে পায় নিরাপদ আশ্রয়।


বিবার্তা/ইমদাদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com