আদালত অবমাননা : পাঁচ আইনজীবীকে হাজিরের নির্দেশ
প্রকাশ : ১৯ জুন ২০১৭, ২২:০০
আদালত অবমাননা : পাঁচ আইনজীবীকে হাজিরের নির্দেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পাঁচ আইনজীবীর প্রতি আদালত অবমাননার রুল দিয়েছেন উচ্চ আদালত। একই সঙ্গে আগামী ২ জুলাই পাঁচ আইনজীবীকে সকাল সাড়ে ১০টায় আদালতে হাজির হতে নির্দেশ দেয়া হয়েছে।


এজলাস কক্ষে চিৎকার ও আদালতের কার্যক্রমে ব্যাঘাত ঘটানোয় এই আদেশ দেয়া হয়েছে।


বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ সোমবার স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ এ আদেশ দেন।


পাঁচ আইনজীবী হলেন নূরে ই আলম উজ্জ্বল, বিল্লাহ হোসেন লিজেন পাটোয়ারী, মাহমুদ, মতি লাল ব্যাপারী ও মোহাম্মদ আলী। কেন আদালত অবমাননার অভিযোগে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না, রুলে তা-ও জানতে চাওয়া হয়েছে। ১০ দিনের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।


আদেশে বলা হয়, বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর অবকাশকালীন বেঞ্চে যখন ২৪ নম্বর কক্ষে (এনেক্স) বিচারিক কার্যক্রম পরিচালনা করেছিলেন, তখন কিছুসংখ্যক আইনজীবী চিৎকার শুরু করেন, যা এই আদালতের কার্যক্রমকে বাধাগ্রস্ত করে।


এরপর আইনজীবী নূরে ই আলম উজ্জ্বল, বিল্লাল হোসেন লিজেন পাটোয়ারী, মাহমুদ, মতি লাল ব্যাপারী ডায়াসে চলে এসে রফিকুল ইসলাম নামের বেঞ্চ কর্মকর্তার ওপর চড়াও হন, তাঁর মাথায় ও শরীরের বিভিন্ন অংশে আঘাত করেন এবং আদালতের মামলার নথিপত্র তছনছ করেন, তালিকাভুক্ত না হওয়া মোশন (আবেদন) শুনানি হয়নি বলে অজুহাত দেন।


এ ছাড়া আইনজীবী মোহাম্মদ আলীসহ কয়েকজন আইনজীবী ডায়াসের পাশে দাঁড়িয়ে আক্রমণাত্মক এই আইনজীবীদের বেঞ্চ কর্মকর্তাকে মারতে ও আঘাত করতে উৎসাহ দেন। এমনকি তাঁরা টেবিলে থাকা মামলার রেকর্ডও ছুড়ে ফেলতে শুরু করেন। তখন সংলগ্ন চেম্বারে থাকা বিচারকেরা তাঁদের চিৎকারের শব্দ শুনতে পান।


আইনজীবীদের এ আচরণ আদালতের মর্যাদা, সম্মান, শ্রদ্ধা, মহিমাকে খাটো করে, যা বিচার প্রশাসনে বাধা। এমনকি আদালত সম্পর্কে মানুষের ধারণাকেও খাটো করেছে। আইনজীবীদের এমন আচরণ আদালত অবমাননার শামিল, যা আইনে শাস্তিযোগ্য।


বিবার্তা/রোকন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com