৩ বিশ্ববিদ্যালয়কে ৩০ লাখ টাকা জরিমানা
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২০, ১৮:৩৭
৩ বিশ্ববিদ্যালয়কে ৩০ লাখ টাকা জরিমানা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনা না মানায় তিনটি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে ৩০ লাখ টাকা জরিমানা করেছেন আপিল বিভাগ।


রবিবার (২৬ জানুয়ারি) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নেতৃত্বাধীন ছয় বিচারকের আপিল বেঞ্চ এ আদেশ দেন।


আদালত রায়ে বলা হয়েছে, ইস্টার্ন ইউনিভার্সিটি ও বাংলাদেশ ইসলামীয়া ইউনিভার্সিটিকে জরিমানা বাবদ ১০ লাখ টাকা করে বারডেম হাসপাতালের লিভার ট্রান্সপ্ল্যান্ট ইউনিটে জমা দিতে হবে। আর সাউথ-ইস্ট ইউনিভার্সিটিকে একই পরিমাণ অর্থ জমা দিতে হবে কিডনি ফাউন্ডেশনে। সেই টাকা জমা দেয়ার রশিদ বাংলাদেশ বার কাউন্সিলে দিলে তারপর ওই তিন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দিয়েছেন আদালত।


২০১৪ সালের ২৩ এপ্রিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) জারি করা এক নির্দেশনায় বলা হয়, কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন বিভাগে প্রতি সেমিস্টারে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করতে পারবে না। সে বিষয়টি জানিয়ে ২০১৯ সালের ১ অক্টোর বার কাউন্সিল এক নোটিসে জানায়, কোনো বেসরকারি বিশ্বাবদ্যালয় প্রতি সেমিস্টারে ৫০ জনের বেশি শিক্ষার্খী ভর্তি করলে রেজিস্ট্রেশন দেয়া হবে না।


এরপর ১১টি বিশ্ববিদ্যালয়ের দুই হাজার শিক্ষার্থী বিভিন্ন সময়ে বার কাউন্সিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন। সেসব আবেদনে হাইকোর্টে বিভিন্ন সময়ে রুল জারি করে এবং তাদের পরীক্ষা দেয়ার অনুমতি দেন। এর মধ্যে ইস্টার্ন ইউনিভার্সিটি, ইসলামীয়া ইউনিভার্সিটি ও সাউথ-ইস্ট ইউনিভার্সিটির তিনটি ঘটনায় হাইকোর্টের আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল করে বার কাউন্সিল।


২০১৯ সালের ২৭ অক্টোবর আপিল বিভাগ লিভ টু আপিল খারিজ করে দেন। এরপর বার কাউন্সিল ওই আদেশ পুনর্বিবেচনার আবেদন করে, যার নিষ্পত্তি করে আপিল বিভাগ আজ তিন বিশ্ববিদ্যালয়কে জরিমানা করার নির্দেশ দেন।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com