বিসিএসে বয়সসীমা ৩২ করার দাবিতে রিট
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২০, ১৫:২৭
বিসিএসে বয়সসীমা ৩২ করার দাবিতে রিট
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনে (বিসিএস) বয়স, যোগ্যতা ও চাকরির আবেদনের বিধিমালা ২০১৪ এর ১৪ বিধিকে চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে।


রিটে সাধারণ বিসিএসে প্রবেশের সুযোগ ৩২ বছর চাওয়া হয়েছে।


রবিবার (২৬ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় পাঁচ বিসিএস পরীক্ষার্থীর পক্ষে আইনজীবী কামরুজ্জামান কাকন এই রিট করেন। রিটের বিবাদীরা হলেন- পিএসসির চেয়ারম্যান, শিক্ষাসচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টরা।


হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে।


রিটের পক্ষে আইনজীবী ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন বলেন, বিসিএসে বয়স, যোগ্যতা ও চাকরির আবেদনের বিধিমালা ২০১৪ এর ১৪ বিধিকে চ্যালেঞ্জ করা হয়েছে। এই বিধিতে বলা আছে, যারা সাধারণ বিসিএস ক্যাডারে পরীক্ষা দেবে, তারা ৩০ বছর পর্যন্ত পরীক্ষা দিতে পারবে। অথচ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষায় ৩২ বছর পর্যন্ত আবেদনের সুযোগ রয়েছে।


শুধু তাই নয় ১৪ উপবিধিতে বলা আছে, যারা শিক্ষা ক্যাডারেও ৩২ বছর পর্যন্ত পরীক্ষার সুযোগ পাবে।


আইনজীবী বলেন, জুডিশিয়াল সার্ভিসে ৩২ বছর পর্যন্ত সুযোগ পাচ্ছে। অথচ সাধারণ বিসিএসে অংশগ্রহণকারী ৩০ বছর পর্যন্ত সুযোগ পাবে। এটা সাংঘর্ষিক। চাকরিতে প্রবেশের ক্ষেত্রে যেন সবার সমান অধিকার নিশ্চিত হয়, রিটে আমরা তা চেয়েছি।


৩০ বছর পার হয়ে যাওয়ায় বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত বিজিত শিকদারসহ পাঁচ পরীক্ষার্থী রিটটি দায়ের করেছেন।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com