স্মার্টফোনের বাজারও দখলের পরিকল্পনা আসুসের
প্রকাশ : ০৯ আগস্ট ২০১৭, ১৬:০৭
স্মার্টফোনের বাজারও  দখলের পরিকল্পনা আসুসের
উজ্জ্বল এ গমেজ
প্রিন্ট অ-অ+

নোটবুক দিয়ে দেশের প্রযুক্তিবাজারে দ্রুত নিজস্ব স্থান দখল করে নিয়েছে তাইওয়ানের প্রযুক্তি প্রতিষ্ঠান আসুস। এবার দেশের স্মার্টফোন বাজার দখলের পরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি।


সম্প্রতি রাজধানীর ধানমন্ডিতে আসুসের নতুন কার্যালয়ে আসুস বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মো. আল ফুয়াদের সাথে। একান্ত আলাপের চুম্বক অংশ বিবার্তার পাঠকদের জন্য এখানে ‍তুলে ধরেছেন উজ্জ্বল এ গমেজ।


বিবার্তা : বাংলাদেশে আপনাদের ব্যবসার শুরুটা কীভাবে?


মো. আল ফুয়াদ : ১৯৯৭ সাল থেকে আসুসের একমাত্র পরিবেশক গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের হাত ধরে মাদারবোর্ড নিয়ে বাংলাদেশে ‘আসুস’-এর যাত্রা শুরু। এর কয়েক বছরের মধ্যেই দেশের বাজারে উন্মুক্ত করা হয় আসুস নোটবুক। ২০১২ সালে থেকে আসুসের ‘সিস্টেম বিজনেস ইউনিট’ থেকে বাংলাদেশের দায়িত্ব নিই আমি। বর্তমানে বাংলাদেশে আসুস থেকে সরাসরি মোট ১০ জন কাজ করছে।



বিবার্তা : বাজারে আসুসের অবস্থান কেমন?


মো. আল ফুয়াদ : ২০১২ থেকে ২০১৭ সাল - এই পাঁচ বছরে সারাদেশে আসুসের নোটবুক ব্যবসার পরিধি উল্লেখযোগ্য হারে বেড়েছে। এখন নোটবুক বাজারে আসুস জনপ্রিয় ব্র্যান্ডগুলোর একটি।


২০১৬ সালে বাংলাদেদেশের বাজারে আসুসের স্মার্টফোনের ব্যবসা শুরু। মোবাইল ফোনের ব্যবসায় আসুস তুলনামূলকভাবে নতুন। তবে নোটবুকের সাথে সাথে ইতোমধ্যেই পরিকল্পিতভাবে সারাদেশে স্মার্টফোন পৌঁছে দেয়ার প্রক্রিয়া চলছে। দেশের বাজারে নোটবুকের সাথে স্মার্টফোনের বাজারও শক্তভাবে দখলের পরিকল্পনা রয়েছে। দেশে আসুসের বিজনেসের মূল লক্ষ্য কনজুমার পণ্যের দিকেই।


বিবার্তা : আসুস নোটবুকের বিশেষত্ব কী?


মো. আল ফুয়াদ : নোটবুক ব্যবসায় সবগুলোই যেহেতু বিশ্বমানের ব্র্যান্ড, তাই মার্কেটে তুমুল প্রতিযোগিতা সব সময়ই থেকে যায়। মান নিয়ন্ত্রণে নিজ অবস্থানে অটল থেকে বাজারের বিভিন্ন ক্রয়ক্ষমতার ক্রেতাদের সুযোগ-সুবিধা মাথায় রেখে আসুস নোটবুক তৈরি করা হয়। বর্তমানে মার্কেটে আসুসের ৭০টিরও বেশি মডেলের নোটবুক আছে। তাই ক্রেতারা তাদের সামর্থ্যের মধ্যে পছন্দের নোটবুকটি কিনতে পারছেন। ক্রেতাদের চাহিদা ও বিভিন্ন কনফিগারেশান অনুযায়ী এই নোটবুকগুলো বাজারে পাওয়া যাচ্ছে। অপরদিকে যারা গেম খেলতে পছন্দ করেন তাদের জন্য আসুস এনেছে রিপাবলিক অফ গেমারস (আরওজি) সিরিজের পণ্য। সারাদেশের গেমিং ল্যাপটপে আসুসের মার্কেট শেয়ার ৮০%।



বিবার্তা : আপনাদের বিক্রয়োত্তর সেবা কেমন?


মো. আল ফুয়াদ : গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড আমাদের সার্ভিস পার্টনার। সারাদেশে আসুসের ২০টি সার্ভিস সেন্টারের মাধ্যমে ক্রেতাদের সেবা দেয়া হচ্ছে। এছাড়াও ফেসবুকে আসুস বাংলাদেশের পেজে ক্রেতারা যে কোনো অভিযোগ দিতে কিংবা সাধারণ সমস্যার তাৎক্ষণিক সমাধানে পেতে পারেন। সর্বোচ্চ বিক্রয়োত্তর সেবা নিশ্চিত করতে দেশের নোটবুক বাজারে শুরু থেকেই আসুস দিয়ে আসছে কনজ্যুমার নোটবুকে দুই বছর; আর কর্পোরেট বা বিজনেস সিরিজ নোটবুকে ৩ ও ৫ বছর পর্যন্ত বিক্রয়োত্তর সেবা।


বিবার্তা : ব্যবসার শুরুতে কী ধরণের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন?


মো. আল ফুয়াদ : প্রযুক্তিপণ্য একটি প্রতিযোগিতাপূর্ণ ব্যবসা। এখানে আমাদের প্রতিদিন নানা প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়। দেশে আসুসের ব্যবসাকে অগ্রসর করতে নতুন চ্যালেঞ্জ নিয়ে এগিয়ে চলা আমাদের দৈনন্দিন কাজেরই অংশ।



বিবার্তা : জেনবুক বিক্রিতে কেমন ফিডব্যাক পাচ্ছেন?


মো. আল ফুয়াদ : এবছর জেনবুক থ্রি থেকে শুরু করে ‘জেনবুক ফর অল’ নামে ক্যাম্পেইন করেছে আসুস। দেখতে সুন্দর ও পারফরমেন্সে ভালো হওয়ায় আল্ট্রাবুকের দাম বরাবরই একটু বাড়তি হয়। এবছর প্রথমবারের মতো আসুস আলট্রাবুকের দাম কমিয়ে সাধারণ নোটবুকের দামের অনেক কাছাকাছি নিয়ে আসতে সক্ষম হয়। কয়েক মাস আগে দেশে সর্বপ্রথম মাত্র ৪৭ হাজার টাকার আল্ট্রাবুক - জেনবুক ইউএক্স৪১০ মডেলটি উন্মোচিত হয়। সারাদেশ থেকেই জেনবুকের এই নতুন মডেলটির দারুণ সাড়া পাওয়া গেছে।


বিবার্তা : আসুসের ভবিষ্যৎ মার্কেট সম্পর্কে বলুন।


মো. আল ফুয়াদ : স্মার্টফোনের দিক থেকে এ বছর মূল লক্ষ্য দেশের ‘মিড রেঞ্জ’ ফোন বাজারের নিজেদের উপস্থিতি নিশ্চিত করা। দেশে বর্তমানে আসুসের ৭ হাজার থেকে শুরু করে ৩০ হাজার টাকা পর্যন্ত দামের স্মার্টফোন রয়েছে। আমাদের লক্ষ্য আগামী দুই বছরের মধ্যে সারাদেশে মানুষের কাছে আসুসের স্মার্টফোন পৌঁছে দেয়া। অপরদিকে নোটবুক ব্যবসায় স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের জন্য স্টুডেন্ট পিসি নোটবুক নিয়ে আমাদের দীর্ঘমেয়াদী পরিকল্পনা রয়েছে। বর্তমানে ২২ হাজার টাকার মধ্যে কেনা যাচ্ছে আসুসের স্টুডেন্ট পিসি। দেশের প্রত্যন্ত অঞ্চলের স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে এই নোটবুকটি বাজারে ছাড়া হয়।



বিবার্তা : প্রযুক্তিপ্রেমীদের জন্য নতুন কি কি ডিভাইস আসছে?


মো. আল ফুয়াদ : গত মাসে দেশের প্রো-গেমারদের কথা মাথায় রেখে আসুসের রিপাব্লিক অফ গেমারস সিরিজের নতুন একটি নোটবুক জিএক্স৮০০ মডেলটি দেশে আনা হয়েছে। এই নোটবুকটি শক্তিশালী গেমিং ডেস্কটপ পিসিকে সরাসরি পরিবর্তন করতে সক্ষম। দেশের বাজারে এমন শক্তিশালী নোটবুক সর্বপ্রথম আসুস-ই এনেছে। নোটবুকটির দাম ছয় লাখ টাকা। এছাড়াও আসুসের স্মার্ট ঘড়ি জেন-ওয়াচ, পাওয়ার ব্যাংক জেন-পাওয়ার ইত্যাদি বিভিন্ন নিত্যদিনের প্রয়োজনীয় টেকনোলজি পণ্য বাজারে আনার পরিকল্পনা চলছে।


বিবার্তা/উজ্জ্বল/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com