সোনিয়া গান্ধীই কংগ্রেসের সভাপতি
প্রকাশ : ১১ আগস্ট ২০১৯, ১০:৪৯
সোনিয়া গান্ধীই কংগ্রেসের সভাপতি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের প্রাচীনতম রাজনৈতিক দল কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি করা হয়েছে সোনিয়া গান্ধীকে।


ওয়ার্কিং কমিটির বৈঠকে সভাপতি ঠিক করতে না পারায় কংগ্রেস শনিবার (১০ আগস্ট) সন্ধ্যায় দলের শীর্ষ নেতৃত্বের উপস্থিতিতে দিল্লির এ বৈঠকে বসে সোনিয়াকে সভাপতি করা হয়।


কংগ্রেস সূত্রে জানা গেছে, রাহুল গান্ধীকে ফিরে পেতে আগ্রহী ছিলেন বৈঠকে উপস্থিত শীর্ষ নেতাদের একাংশ। কিন্তু পদত্যাগপত্র তুলে নিতে রাজি হননি রাহুল।


এমন অবস্থায় রাজীব পত্নীর দ্বারস্থ হন দলের নেতারা। যতদিন পর্যন্ত না রাহুলের বিকল্প পাওয়া যাচ্ছে, ততদিন পর্যন্ত তাকে দায়িত্ব নিতে অনুরোধ করা হয়। তাদের অনুরোধে না করতে পারেননি সোনিয়া। তারপরই দীর্ঘদিন ধরে পড়ে থাকা রাহুল গান্ধীর পদত্যাগপত্র গৃহীত হয়।


রাহুল গান্ধীর উত্তরসূরি হিসেবে এতদিন অনেকেরই নাম শোনা যাচ্ছিল। এদের মধ্যে দৌড়ে এগিয়ে ছিলেন সোনিয়া গান্ধীর ঘনিষ্ঠ মুকুল ওয়াসনিক এবং মোদি সরকারের প্রথম দফায় লোকসভায় বিরোধী নেতার দায়িত্ব পালনকারী মল্লিকার্জুন খড়গে। তবে শেষমেশ সেই গান্ধী পরিবারেই হাতেই কংগ্রেসের দায়িত্ব গেল।


শনিবারের বৈঠকে সভাপতি নির্বাচনের প্রক্রিয়া থেকে নিজেদের সরিয়ে রাখেন গান্ধী-নেহেরু পরিবারের এই দুই কংগ্রেস নেতা। তবে বৈঠক থেকে সদ্যসাবেক সভাপতি রাহুল গান্ধী ও কংগ্রেস সংসদীয় দলের নেত্রী সোনিয়া গান্ধী বের হয়ে গেলেও বৈঠক স্থলে ছিলেন প্রিয়াঙ্কা গান্ধী।


কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা সাংবাদিকদের জানান, বৈঠকে দলের পরবর্তী সভাপতি নিয়ে কোনোও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। রাতে আবার বৈঠক হবে। ফলে রাত সাড়ে ৯টার পর পরবর্তী কংগ্রেস সভাপতির নাম ঘোষণা করা হলো।


ভারতের প্রাচীনতম রাজনৈতিক দলটির বেশিরভাগ সভাপতি নেহরু-গান্ধী পরিবারের সদস্য ছিলেন। ১৫৯ বছরের দলটিতে এখন গান্ধী পরিবারের সোনিয়া, রাহুল ও প্রিয়াঙ্কা সক্রিয়।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com