বৈঠকে ট্রাম্প-ইমরান, বিক্ষোভে উত্তাল হোয়াইট হাউজ
প্রকাশ : ২৩ জুলাই ২০১৯, ০৮:৫৮
বৈঠকে ট্রাম্প-ইমরান, বিক্ষোভে উত্তাল হোয়াইট হাউজ
ওয়াশিংটন প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দীর্ঘ প্রায় ২০ বছর পর পাকিস্তানের কোনো রাষ্ট্রপ্রধান এই প্রথম হোয়াইট হাউজ সফর করলেন। বৈঠকে মিলিত হলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে। সোমবার (২২ জুলাই) দুপুরে তারা হোইয়াট হাউজে বৈঠকে মিলিত হন।


এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান হোয়াইট হাউজে পৌঁছলে ডোনাল্ড ট্রাম্প তাকে স্বাগত জানান। পরে দুই নেতা বৈঠকে মিলিত হন।


বৈঠকে ডোনাল্ড ট্রাম্প এ অঞ্চলে শান্তি স্থিতিশীলতা ও অর্থনৈতিক সমৃদ্ধির লক্ষ্যে পাকিস্তানের সাথে কাঁধে কাঁধ মিলয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। এছাড়াও বৈঠকে দুই নেতা দ্বিপাক্ষিক সন্ত্রাসবাদ, প্রতিরক্ষা, শক্তি, এবং বাণিজ্যসহ বিভিন্ন বিষয়ে খোলামেলা আলোচনা করেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কাশ্মির সমস্যা সমাধানে ভারত পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করার আগ্রহ প্রকাশ করেছেন।


উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং পাকিস্তান ৬ দশমিক ৬৮ বিলিয়ন ডলারে ২০১৮ সালে দ্বিপাক্ষিক বাণিজ্যের একটি নতুন রেকর্ড স্থাপন করেছে। এছাড়া ২০১৮ সালে পাকিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের রফতানির রেকর্ড ২.৮ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। ফলে প্রায় ১০ হাজার আমেরিকানের কর্মসংস্থান সম্ভব হয়েছে। গত ১৫ বছরে মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানে শীর্ষ পাঁচ বিনিয়োগকারীর দেশের মধ্যে একটি।


এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে পাকিস্তানের প্রেসিডেন্ট ইমরান খানের বৈঠক ঘিরে ২২ জুলাই সোমবার হোয়াইট হাউজের চারপাশ ছিল বিক্ষোভে উত্তাল।


একদিকে পাকিস্তানের প্রেসিডেন্ট ইমরান খানের সমর্থকদের স্বাগতধ্বনী; অন্যদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সমর্থকরা ইমরান খানের বিভিন্ন ব্যাঙ্গাত্মক কার্টুন সংবলিত প্ল্যাকার্ড নিয়ে ‘গো ইমরান গো, সিলেকটে ইমরান, ফ্যাসিস্ট ইমরান’ স্লোগানে হোয়াইট হাউজ প্রাঙ্গণ মুখরিত করে তোলে।


একপর্যায়ে দুই গ্রুপের মধ্যে উত্তেজনা সৃষ্টি হওয়ার আগেই পুলিশ হস্তক্ষেপ করে বিক্ষোভকারীদের হোয়াইট হাউজের সামনের পার্ক থেকে সরিয়ে এইচ স্ট্রিটে নিয়ে যায়। পরে বিক্ষোভকারীরা সেখানেই তাদের কর্মসূচি চালিয়ে যায়।
এ বিক্ষোভে অংশ নেয় স্বাধীন বেলুচিস্তানের শত শত নেতাকর্মী সমর্থক। তারা পাকিস্তান ও আইএসআইকে টেররিস্ট উল্লেখ করে স্লোগান দেয়। ফ্রি বেলুচিস্তান, পাকিস্তান টেররিস্ট, আইএসআই টেররিস্ট ইত্যাদি স্লোগানে বিক্ষোভ করে।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com