আমন্ত্রণ জানিয়ে মার্কিন সেনা আনছে সৌদি!
প্রকাশ : ২০ জুলাই ২০১৯, ১৮:৫৪
আমন্ত্রণ জানিয়ে মার্কিন সেনা আনছে সৌদি!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌদি আরবের আমন্ত্রণে দেশটিতে সেনা ও সামরিক সরঞ্জামাদি পাঠাচ্ছে আমেরিকা। দুই দেশের পক্ষ থেকেই এ তথ্য নিশ্চিত করা হয়েছে। ইরানের সঙ্গে হরমুজ প্রণালিতে উত্তেজনার মধ্যে গভীর মিত্র সৌদি ও আমেরিকা এই সিদ্ধান্ত নিলো।
মূলত ধারাবাহিক ঘটনার মধ্য দিয়ে উপসাগরীয় এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়েছে। প্রথমে নিজ সীমান্তে ঢুকে পড়ায় একটি মার্কিন ড্রোন ভূপাতিত করে ইরান। প্রেসিডেন্ট ট্রাম্প এর প্রতিক্রিয়ায় ইরানে হামলার পরিকল্পনা করলেও শেষ মুহূর্তে তা বাতিল করেন।
এরপর হরমুজ প্রণালিতে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করায় ব্রিটিশ তেলবাহি জাহাজ আটক করে ইরান।পরে তা আবার ছাড়িয়েও আনে ব্রিটিশরা। এতে দুই দেশের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। আগুণে ঘি ঢালার মতো আবারো ব্রিটিশ তেলবাহী জাহাজ আটক করেছে ইরান।
এদিকে মার্কিন যুদ্ধজাহাজ ইউইস বক্সার থেকে ইরানের ড্রোন ভূপাতিত করার দাবি করে আমেরিকা।কিন্তু ভিডিও প্রকাশ করে দেখায় যে, ইরানের ড্রোন যুদ্ধজাহাজের ওপর নজরদারি শেষে নিরাপদেই ইরানে ফিরেছে।


এছাড়া ইরানের দাবি, আমেরিকা নিজেদের ড্রোনই ভূপাতিত করেছে। সাম্প্রতিক এসব ঘটনা প্রবাহ ছাড়াও ইরান, সৌদি, ইজরাইল এবং আমেরিকার কথার লড়াই চলছেই।
সৌদি আরব আমেরিকার মিত্র হলেও ইরানের সাথে দেশটির সাপে নেউলে সম্পর্ক। ইসরাইলের সাথেও রয়েছে সৌদির বন্ধুত্ব।সব মিলিয়ে উত্তেজনার মধ্যে যুদ্ধ প্রস্তুতি নিয়ে সৌদি ঘাটিতে সৈন্য সমাবেশ বাড়াচ্ছে আমেরিকা।
উল্লেখ্য, উপসাগরীয় যুদ্ধের সময় ১৯৯১ সালে সৌদিতে প্রথম মার্কিন সৈন্য ঘাটি করে। ইরাক যুদ্ধকালে ২০০৩ সালে সৌদি থেকে সৈন্য প্রত্যাহার করে নিয়েছিল আমেরিকা।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com