আমেরিকা নিজেদের ড্রোন ভূপাতিত করেছে: ইরান
প্রকাশ : ১৯ জুলাই ২০১৯, ১৭:০৯
আমেরিকা নিজেদের ড্রোন ভূপাতিত করেছে: ইরান
আন্তার্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবি প্রত্যাখান করে ইরানের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী মন্তব্য করেছেন, হরমুজ প্রণালিতে আমেরিকার সামরিক বাহিনী ভুলক্রমে নিজেদের ড্রোন ভূপাতিত করেছে। খবর তুর্কি গণমাধ্যম ডেইলি সাবাহ’র।


এর আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছিলেন যে, মার্কিন রণতরী ইউইস বোক্সারের ৯০০ মিটারের মধ্যে ঢুকে পড়ায় ইরানের একটি ড্রোন ভূপাতিত করেছে আমেরিকা। আত্নরক্ষার্তে ইরানের ড্রোন ধ্বংস করা হয়েছে বলে মন্তব্য করেছিলেন ট্রাম্প।


তবে ইরানের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী আরাঘচি টুইটারে লিখেছেন, হরমুজ প্রণালি বা অন্য কোথাও আমাদের কোনো ড্রোন খোয়া যায়নি। আমি আশঙ্কা করছি মার্কিন রণতরী ইউইস বক্সার ভুলক্রমে নিজেদের ড্রোন ভূপাতিত করেছে।


ইরানের সামরিক বাহিনীর মুখপাত্র আবুল ফজল শেখারচি বলেছেন, দেশের সকল ড্রোনকে সামরিক ঘাটিতে ফিরিয়ে এনে গণনা করা হয়েছে।


তিনি বলেন, ড্রোনের লড়াইসহ সকল ক্ষেত্রে আন্তর্জাতিক আইন মেনে চলে ইরান।


উল্লেখ্য, হরমুজ প্রণালিতে ড্রোন নিয়ে আমেরিকা ও ইরানের মধ্যে সম্প্রতি উত্তেজনা শুরু হয়েছে। এই প্রণালি হচ্ছে আরব উপদ্বীপ এবং ইরানের মধ্যে জাহাজ চলাচলের সরু জলজপথ যেখান থেকে পৃথিবীর পাঁচ ভাগের এক ভাগ তেলবাহী জাহাজ চলাচল করে। সেজন্য পরাশক্তিদের কাছে এই স্থানটি খুবই গুরুত্বপূর্ণ।


সম্প্রতি আমেরিকার একটি ড্রোন নিজ দেশের সীমান্তে প্রবেশ করলে ইরান সেটা ভূপাতিত করে। এছাড়া হরমুজ প্রণালিতে ব্রিটিশ জাহাজ আটক করেছিল ইরান কিন্তু ব্রিটিশ সেনাবাহিনী সেটা ছাড়িয়ে এনেছে।


এছাড়া আমেরিকা অভিযোগ করেছে যে, হরমুজ প্রণালিতে ইরান তেলবাহী ট্যাংকারে হামলা করেছে। কিন্তু ইরান এ অভিযোগ অস্বীকার করেছে।


ইরান এই এলাকায় ‘ইউইস বক্সার’ যুদ্ধজাহাজ মোতায়েন করে রেখেছে। এছাড়া আরব দেশগুলোতে আমেরিকার সামরিক ঘাটি রয়েছে। সম্প্রতি আমেরিকা অত্র এলাকায় আরো এক হাজার সৈন্য বাড়ানোর ঘোষণা দিয়েছে।


বিবার্তা/লতিফুর/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com