নেপালে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ৫৩
প্রকাশ : ১৫ জুলাই ২০১৯, ০৯:৪৭
নেপালে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ৫৩
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নেপালে কয়েক দিনের ভারী বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ জনে। এছাড়া ৭৫ জন নিখোঁজ ও ৩৬ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। দেশটির সরকারি দফতর থেকে এ তথ্য জানানো হয়েছে।


ওই দফতর জানায়, নিখোঁজ ব্যক্তিরা তাদের ধসে পড়া ঘরের নিচে আটকে আছে; নাকি ভেসে গেছে- তা বলা যাচ্ছে না। তবে তাদের সন্ধান চলছে? বন্যায় কমপক্ষে ২০০ ঘরবাড়ি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। কয়েক হাজার বাড়ি ডুবে আছে পানির নিচে।


বুধবার রাত থেকে কাঠমান্ডুসহ নেপালের বেশিরভাগ এলাকায় ভারী বৃষ্টিপাত শুরু হয়। ফলে সেখানকার স্থানীয় নদীগুলো উপচেপড়ে আশপাশে এলাকা প্লাবিত হয়ে বিভিন্ন জেলায় বন্যা ও ভূমি ধস দেখা দেয়।


পুলিশ বন্যায় আটকে পড়া বাসিন্দাদের উদ্ধার করছে- এমন দৃশ্য দেশটির টেলিভিশন চ্যানেলগুলোর খবরে দেখানো হচ্ছে। বন্যা ও ভূমিধসকবলিত এলাকায় ২৭ হাজার নিরাপত্তা বাহিনীকে উদ্ধার কাজে মোতায়েন করা হয়েছে।


নেপালে বার্ষিক মৌসুমি বৃষ্টিপাত, যা সাধারণত জুন মাসে শুরু হয় এবং সেপ্টেম্বরের মধ্য দিয়ে চলতে থাকে। ৩ কোটি মানুষের নেপাল এবং ভারত উভয়ই কৃষির জন্য বার্ষিক বৃষ্টিপাতের ওপর নির্ভর করে। তাই বৃষ্টিপাত এখানে গুরুত্বপূর্ণ হলেও ভারী বর্ষণে পাহাড়ি দেশটিতে ভূমিধস ও প্লাবনের সৃষ্টি করে।


গত বছরও ভারী বৃষ্টির কারণে উত্তরখণ্ডে বহু মানুষের প্রাণহানি ঘটে। পশ্চিম নেপালের দারচুলা ও কাঞ্চেনপুরেও কয়েকশ মানুষ মারা যান। সূত্র: রয়টার্স


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com