আসামে নিহত ৬, বন্যায় গৃহহীন ৮ লাখ মানুষ
প্রকাশ : ১৩ জুলাই ২০১৯, ১২:০০
আসামে নিহত ৬, বন্যায় গৃহহীন ৮ লাখ মানুষ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভয়াবহ বন্যার কবলে পড়েছে ভারতের আসাম রাজ্য। এখন পর্যন্ত ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। রাজ্যটির ২৭টি জেলার ২১টিতে ৮ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছেন।


রাজ্যের কর্মকর্তাদের বরাত দিয়ে এনডিটিভির এক অনলাইন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


প্রতিবেদনে বলা হয়, আসামের ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ ছাড়া আরও পাঁচটি নদীর পানিও বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।


আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়, চলতি সপ্তাহে বৃষ্টি আরো বাড়তে পারে। এ ঘোষণার পর আসামে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। কর্মকর্তারা বলছেন, বন্যার পানিতে ২৭ হাজার হেক্টর ফসলি জমি তলিয়ে গেছে। রাজ্যের ৬৮টি রিলিফ ক্যাম্পে ৭ হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে।


আসামের পাশের অরুণাচল প্রদেশের টাওয়াং নামক এলাকায় বন্যার কারণে সৃষ্ট ভূমিধসে স্কুলপড়ুয়া দুই শিশুর মৃত্যু হয়েছে। মঙ্গলবার থেকে শুরু হওয়া ভারী বৃষ্টিপাতের জেরে রাজ্যের বিভিন্ন স্থানে ভূমিধসের কারণে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে অনেক এলাকা। প্রদেশটির সঙ্গে সীমান্তযুক্ত চীনেও বন্যা শুরু হয়েছে। গত এ সপ্তাহে চীনে ৬১ জন প্রাণ হারিয়েছেন।


আসামের চা-বাগান অধ্যূষিত উঁচু এলাকা ধেমরাজ ও লক্ষ্মীপুর এবং নিচু এলাকা বনগাইগাঁ ও বারপেতাও বন্যাকবলিত হয়ে পড়েছে। উঁচু এলাকার বন্যার পানি বিভিন্নভাবে নিচের দিকে প্রবাহিত হচ্ছে।


রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ দয়াল বন্যা পরিস্থিতি খোঁজখবর নিতে ক্ষতিগ্রস্ত জেলাগুলোর সহকারী কমিশনারদের সঙ্গে কথা বলেছেন। তিনি সহকারী কমিশনারদের কন্ট্রোল রুম চালুর নির্দেশ দিয়েছেন। যাতে জরুরি প্রয়োজনে ক্ষতিগ্রস্তদের সহায়তা করা যায়। সূত্র : এনডিটিভি


বিবার্তা/রবি/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com