চীনে ভয়াবহ বন্যা, ৬১ জনের মৃত্যু
প্রকাশ : ১২ জুলাই ২০১৯, ১৫:৪৯
চীনে ভয়াবহ বন্যা, ৬১ জনের মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারী বৃষ্টিপাতে চীনের দক্ষিণ মধ্যাঞ্চলে সৃষ্ট বন্যায় ৬১ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় প্রায় তিন লাখ ৫৬ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন বলে দেশটির উদ্ধারকর্মীরা জানিয়েছেন।


শুক্রবার আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্স জানিয়েছে, চলতি সপ্তাহে ভারী বর্ষণের কারণে এ হতাহতের ঘটনা ঘটে।


চীনা আবহাওয়া অফিস সতর্ক করে জানিয়েছে, দক্ষিণের ভারী বৃষ্টিপাতের কারণে আগামী ১০ দিনের মধ্যে নদীর পানি বিপদসীমার ৩০-৭০ শতাংশ ছাড়িয়ে যেতে পারে।


জিয়াংশি প্রাদেশিক আবহাওয়া বিভাগের পূর্বাভাসে বলা হয়েছে, শুক্রবার থেকে আবার বৃষ্টিপাত শুরু হয়ে টানা মঙ্গলবার পর্যন্ত চলতে পারে। এতে বন্যার মাত্রা আরো বাড়বে।


বৃহস্পতিবার স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বন্যার কবলে পড়া পাঁচ লাখ ৯৪ হাজারের বেশি মানুষকে ইতোমধ্যে নিরাপদ আশ্রয়ে নেয়া হয়েছে।


বন্যায় প্রায় চার লাখ ৬৯ হাজার ৩০০ হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গেছে। এতে দেশের অর্থনীতির দুই দশমিক তিন বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। ভারী বৃষ্টিপাতের কারণে ৬ জুলাই থেকে জিয়াংশির ২৯টি নদীর পানি বিপদসীমার মাত্রা অতিক্রম করেছে।


ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকাজে অংশগ্রহণের জন্য মঙ্গলবার চারটি কার্যনির্বাহী দলকে এসব এলাকায় পাঠিয়েছে বন্যা নিয়ন্ত্রণ ও খরা মোকাবিলা সংক্রান্ত দফতর। পাশাপাশি উদ্ধার কার্যক্রমের জন্য জিয়ানজি প্রদেশে ৫০টি রাবার নৌকা মোতায়েন করেছে ন্যাশনাল ফুড অ্যান্ড স্ট্রাটেজিক রিজার্ভস অ্যাডমিনিস্ট্রেশন।


গ্রীষ্মকালে চীনের উত্তরাঞ্চলে খরা দেখা যায় এবং দক্ষিণাঞ্চলে বন্যা। এবারের পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে বলে সতর্ক করে দিয়েছে জরুরি মন্ত্রণালয়।


বিবার্তা/রবি/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com