মাদক গ্রহণে চীনে চার ব্রিটিশসহ ১৬ বিদেশি আটক
প্রকাশ : ১২ জুলাই ২০১৯, ১৪:১৪
মাদক গ্রহণে চীনে চার ব্রিটিশসহ ১৬ বিদেশি আটক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মাদক গ্রহণের অভিযোগে চীনের জিয়াংসু প্রদেশ থেকে যুক্তরাজ্যের চার নাগরিকসহ ১৬ বিদেশিকে আটক করা হয়েছে। শুক্রবার বেইজিংয়ে ব্রিটিশ দূতাবাস থেকে এক বিবৃতিতে এ খবর দেয়া হয়েছে বলে জানায় বিবিসি।


চীনা পুলিশ জানায়, পরীক্ষায় ১৬ বিদেশির রক্তের নমুনায় মাদক পাওয়া গেছে। তবে তারা ঠিক কী ধরনের মাদক গ্রহণ করেছেন, সে বিষয়ে বিস্তারিত জানানো হয়নি। চীনে মাদক আইন অত্যন্ত কঠোর।


ব্রিটিশ দূতাবাসের ওই বিবৃতিতে বলা হয়, জিয়াংসু প্রদেশে যুক্তরাজ্যের চার নাগরিক আটকের পর আমরা চীনা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি এবং নাগরিকদের প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করা হবে।


এর আগে মঙ্গলবার জিয়াংসু প্রদেশের সুঝৌ পাবলিক সিকিউরিটি ব্যুরো’ চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে দেয়া এক বিবৃতিতে সাফল্যের সঙ্গে একটি মাদক চক্রকে আটকের কথা জানায়।


চীনা ওই বিবৃতিতে বলা হয়, মাদক চক্রের ১৯ সদস্যকে আটক করা হয়েছে। যাদের মধ্যে ১৬ জেই বিদেশি। আটকদের মধ্যে ১৮ জনকে কোনো বিচার ছাড়াই বন্দি করে রাখা হবে। সর্বোচ্চ ১৫ দিন তাদের বন্দি রাখা যাবে। বাকি একজনকে পুলিশের হাতে তুলে দেয়া হয়েছে। অপরাধী হিসেবে তার বিচার হবে।


বিবিসির ধারণা, আটকদের মধ্যে সাতজন শিক্ষক এবং নয়জন শিক্ষার্থী রয়েছে। তাদের মধ্যে অন্তত কয়েকজন আন্তর্জাতিক ভাষাবিষয়ক স্কুল এডুকেশন ফার্স্টের সদস্য।


এদিকে সিনহুয়ার খবরে আটকদের কয়েকজন সুইজারল্যান্ডভিত্তিক এডুকেশন ফার্স্ট (ইএফ) সেন্টারের বলে জানায়।


এ খবর প্রকাশের পর ইএফের পক্ষ থেকে বলা হয়, মাদকের বিষয়ে তারা জিরো টলারেন্স নীতেতে চলে। কিন্তু মাদক গ্রহণের ঘটনায় কয়েকজন শিক্ষক জড়িত থাকার ঘটনায় দুঃখ প্রকাশ করে ইএফ।


বিবার্তা/রবি/তাওহীদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com