প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত ওয়াশিংটন, হোয়াইট হাউসেও পানি
প্রকাশ : ০৯ জুলাই ২০১৯, ১২:৫৪
প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত ওয়াশিংটন, হোয়াইট হাউসেও পানি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রবল বৃষ্টিতে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির আংশিক প্লাবিত হয়েছে। পানি ঢুকে পড়েছে হোয়াইট হাউসের বেসমেন্টে।


সোমবারের ওই বৃষ্টিপাতে মাত্র এক ঘণ্টার মধ্যেই প্রতিদিনের বৃষ্টিপাতের রেকর্ড ভেঙে যায়। সকাল ৯টা থেকে ১০টার মধ্যে এখানে বৃষ্টি হয়েছে ৩.৩ ইঞ্চি।


ন্যাশনাল ওয়েদার সার্ভিসের মেটিওরোলজিস্ট মার্ক চেনার্ড বলেছেন, ১৮৭১ সাল থেকে ২০১৯ সালের মধ্যে সোমবার যে পরিমাণে বৃষ্টি হয়েছে, তা এর আগে মাত্র ৬ বার দেখেছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় সকাল ৯টা থেকে ১০টার মধ্যে রিগ্যান ন্যাশনাল এয়ারপোর্টে ৮.৪ সেন্টিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এটি এক ঘণ্টায় আগের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড ৫.৬ সেন্টিমিটারকে ছাড়িয়ে যায়। ১৯৫৮ সালে এ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।


আবহাওয়া দফতর থেকে নাগরিকদের সাবধান করে বলা হয়েছে, টানা বৃষ্টিতে দেখা দিতে পারে জীবনের ঝুঁকি। উঁচু কোনো জায়গায় আশ্রয় নেয়ার পরামর্শও দেয়া হয়েছে।


নগরীর অনেক এলাকায় লোকজন আকস্মিক বন্যার মধ্যে গাড়িতে আটকা পড়ে। গাড়িতে আটকা পড়া লোকজনকে উদ্ধার করতে তড়িঘড়ি করে ১৫টি উদ্ধারকারী দল নামানো হয়।


প্রবল বৃষ্টিপাতের সময় ওয়াশিংটনের মেট্রো স্টেশনগুলোর সিলিং থেকে প্রবল ধারায় পানি নেমে আসতে থাকে ও নগরীর প্রধান প্রধান জাদুঘর ও স্মৃতিসৌধমুখি সড়কগুলো তলিয়ে যায়। এই সড়কগুলো বন্ধ করে দেয়ার পর স্থানীয় জরুরি বিভাগের কর্মীরা গাড়িতে আটকা পড়া বেশ কয়েকজনকে উদ্ধার করে।


টুইটারে প্রকাশিত এক ছবিতে দেখা গেছে, হোয়াইট হাউসের (১৬০০ পেনসিলভ্যানিয়া অ্যাভিনিউ) নিচ তলার একটি দফতরের মেঝেতে চেয়ার ও ডেস্কের তলায় ভেজা কার্পেট ও পানি।


বৃষ্টিতে এমন অবস্থা শুধু ওয়াশিংটনের নয়, উত্তর পশ্চিমে ভার্জিনিয়ার আর্লিংটনেরও একই অবস্থা। সোমবার সকাল ৯টা থেকে ১০টার মধ্যে সেখানে বৃষ্টি হয়েছে প্রায় ৫ ইঞ্চি। তবে বেলা বাড়ার সঙ্গে কমেছে বৃষ্টির দাপট। সূত্র: রয়টার্স ও এই সময়


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com