তাইওয়ানের কাছে ২.২ বিলিয়ন ডলার মূল্যের অস্ত্র বিক্রির অনুমোদন
প্রকাশ : ০৯ জুলাই ২০১৯, ১১:৪১
তাইওয়ানের কাছে ২.২ বিলিয়ন ডলার মূল্যের অস্ত্র বিক্রির অনুমোদন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর আবরামস ট্যাঙ্ক ও স্টিঞ্জার ক্ষেপণাস্ত্রসহ সম্ভাব্য ২.২ বিলিয়ন ডলার মূল্যের অস্ত্র তাইওয়ানের কাছে বিক্রির অনুমোদন দিয়েছে। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন সোমবার একথা জানিয়েছে।


এমন ঘোষণায় চীন ক্ষুব্ধ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। কেননা তাইওয়ানকে চীন এখনো তাদের ভূখণ্ডের অংশ হিসেবে বিবেচনা করে থাকে। সম্ভাব্য অস্ত্র বিক্রির ব্যাপারে এর আগে তারা গভীর উদ্বেগ প্রকাশ করেছিল।


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা (ডিএসসিএ) জানায়, সম্ভাব্য অস্ত্র বিক্রির এ চুক্তির ব্যাপারে কংগ্রেসকে অবহিত করা হয়েছে। এতে ১০৮টি এম১এ২টি আবরামস ট্যাঙ্ক, ২৫০টি স্টিঞ্জার ক্ষেপণাস্ত্র এবং সংশ্লিষ্ট সরঞ্জামাদি বিক্রির কথা অন্তর্ভূক্ত থাকবে।


ডিএসসিএ’র এক বিবৃতিতে বলা হয়, প্রস্তাবিত ট্যাঙ্ক বিক্রি গ্রহীতাদের প্রধান যুদ্ধ ট্যাঙ্ক বহরের আধুনিকায়নে এবং বর্তমান ও ভবিষ্যতের আঞ্চলিক হুমকি মোকাবেলায় তাদের সক্ষমতা বৃদ্ধি অবদান রাখবে। এছাড়া এতে তাদের স্বদেশের প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করবে।


বিবৃতিতে আরো বলা হয়, এসব ক্ষেপণাস্ত্র গ্রহীতা দেশের নিরাপত্তা ও প্রতিরক্ষা সক্ষমতা উন্নয়নে সহায়তার মাধ্যমে যুক্তরাষ্ট্রের বৈদেশিক নীতি ও জাতীয় নিরাপত্তা সহায়ক হবে। এছাড়া এটি এ অঞ্চলের রাজনৈতিক স্থিতিশীলতা, সামরিক ভারসাম্য এবং অর্থনৈতিক অগ্রগতির ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ শক্তি হবে।


ডিএসসিএ জানায়, এ অঞ্চলের মৌলিক সামরিক ভারসাম্যের ক্ষেত্রে এর কোনো বিকল্প নেই।


এ মাসের গোড়ার দিকে তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য অস্ত্র বিক্রির ব্যাপারে চীনের বিরোধীতার কথা জানিয়েছে।


চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং বলেন, তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির সিদ্ধান্ত অত্যন্ত স্পর্শকাতর এবং ক্ষতিকর এটা যুক্তরাষ্ট্রকে বুঝতে এবং এক চীন নীতি মেনে চলতে আমরা বারবার গুরুত্বারোপ করেছি। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com