শরণার্থীদের ফেরত পাঠাতে দ্রুত শুরু হচ্ছে মার্কিন অভিযান
প্রকাশ : ০৮ জুলাই ২০১৯, ১৫:৫৫
শরণার্থীদের ফেরত পাঠাতে দ্রুত শুরু হচ্ছে মার্কিন অভিযান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্র থেকে বিপুল সংখ্যায় শরণার্থী ফেরত পাঠানোর প্রক্রিয়া দ্রুত শুরু করতে চান দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি এমন ইঙ্গিতই দিয়েছেন তিনি।


ট্রাম্পের হুঁশিয়ারির মুখে শরণার্থীদের পক্ষে কাজ করা আইনজীবীরা জানিয়েছেন, কর্মকর্তারা অভিযানে নামলে তারাও তৈরি থাকবেন।


ট্রাম্প সরকার ১০ লাখ অভিবাসীকে ফেরত পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। এসব অভিবাসীর বৈধ কোনো কাগজপত্র নেই। ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসের (ইউএসসিআইএস) ভারপ্রাপ্ত পরিচালক কেন কুচিনেলি এক অনুষ্ঠানে বলেন, প্রায় ১০ লাখ অভিবাসীকে ফেরত পাঠানোর আদেশ পাওয়ার পরপরই ইউএসসিআইএস তাদের শনাক্ত করবে। এরপর গ্রেফতার করে তাদের নিজ নিজ দেশে পাঠানোর ব্যবস্থা করবে।


তিনি বলেন, ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট এবং ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি অভিবাসীদের ফেরত পাঠানোর কার্যক্রমে সহায়তা করবে।


এবারো অভিবাসন নিয়ে কড়া নীতিকে পাখির চোখ করে ২০২০ সালের প্রেসিডেন্ট পুনর্নির্বাচনে নামতে চাইছেন ট্রাম্প। শরণার্থী হটাতে অভিযান শুরুর তারিখ গত মাসে ফাঁস হয়ে যাওয়ায় তখনকার মতো অভিযান স্থগিত হয়ে যায়।


তবে এ মাসে প্রেসিডেন্ট ইঙ্গিত দেন, ৪ জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস পেরিয়ে গেলেই যে কোনো সময়ে অভিযান শুরু হয়ে যাবে। হোয়াইট হাউসে তিনি বলেছেন, ওরা খুব শিগগিরই শুরু করবে। তবে আমি এটাকে অভিযান বলতে চাই না। আমরা লোকজন সরাতে চাইছি। সেই সব লোক, যারা আমাদের দেশে গত কয়েক বছরে বেআইনি ভাবে ঢুকে পড়েছে।


মার্কিন অভিবাসন এবং শুল্ক দফতর (আইসিই) গত মাসে জানিয়েছিল, তাদের অভিযানের লক্ষ্য হবে সেই সব লোক, যারা অনথিভুক্ত শরণার্থী হিসেবে সম্প্রতি যুক্তরাষ্ট্রে এসেছে। মধ্য আমেরিকা থেকে শয়ে শয়ে পরিবার দক্ষিণ-পশ্চিম সীমান্ত দিয়ে যক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছে। মূলত তাদের উৎসাহ কমাতেই অভিযান।


পরে আইসিই একটি বিবৃতিতে জানিয়েছে, অতীতে যাদের অপরাধের রেকর্ড রয়েছে, তাদের মূলত গ্রেফতার করা হবে। তবে মার্কিন আইন লঙ্ঘন করে যারা এ দেশে ঢুকেছে, তাদেরও গ্রেফতারের মুখ পড়তে হবে।


শরণার্থীদের পক্ষে কাজ করা আইনজীবীরা পাল্টা বিবৃতিতে জানিয়েছেন, আইসিই অতীতে যে সব অভিযান চালিয়েছে, তাতে মূল লক্ষ্য যারা, তার বদলে শুধু অনথিভুক্ত শরণার্থীরাই লাগামছাড়া গ্রেফতারের মুখোমুখি হয়েছে।


গত বছর যুক্তরাষ্ট্র কাগজপত্রহীন ২ লাখ ৫০ হাজারের বেশি অভিবাসীকে গ্রেফতার করে নিজ দেশে ফেরত পাঠিয়েছে। গত মাসে ট্রাম্প লাখ লাখ অভিবাসীকে গ্রেফতার করে তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানোর জন্য নতুন অপারেশন চালুর ঘোষণা দিয়েছেন। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com