ইন্দোনেশিয়া ও পূর্ব তিমুরে ৭.৩ মাত্রার ভূমিকম্প
প্রকাশ : ২৪ জুন ২০১৯, ১১:৫০
ইন্দোনেশিয়া ও পূর্ব তিমুরে ৭.৩ মাত্রার ভূমিকম্প
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে ও পূর্ব তিমুরে সোমবার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৭.৩। তবে এতে সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি এবং তাৎক্ষণিকভাবে ব্যাপক ক্ষতি বা হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।


যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় বেলা ১১টা ৫৩ মিনিটে বন্দা সাগরে আমবন দ্বীপের ২০৮ কিলোমিটার দক্ষিণে ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তি সাগরতলের ২২০ কিলোমিটার গভীরে।


প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্ককরণ কেন্দ্র জানায়, ভূমিকম্পটি সাগর তলের অনেক গভীরে আঘাত হানায় এতে সুনামির কোনো হুমকি নেই।


ভূমিকম্পের সময় পূর্ব তিমুরের রাজধানী দিলিতে জোরালো কম্পন অনুভূত হয়। এ সময় আতঙ্কিত লোকজন ঘরবাড়ি ছেড়ে বাইরে বের হয়ে আসে। তবে তাৎক্ষণিকভাবে এখানে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।


ভূমিকম্পটির উপকেন্দ্র থেকে প্রায় ৭০০ কিলেোমিটার দূরে অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলীয় শহর ডারউইনেও কম্পন অনুভূত হয়েছে বলে অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (এবিসি) জানিয়েছে। তের সেখানেও ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।


এদিকে ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় পাপুয়া প্রদেশে রিখটার স্কেলে ৬.১ তীব্রতার একটি ভূমিকম্প আঘাত হানার কয়েক ঘণ্টা পর এ শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো।


মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, পাপুয়া প্রদেশের আবাপুরা শহরের প্রায় ২৪০ কিলোমিটার পশ্চিমে ভূপৃষ্ঠের মাত্র ২১ কিলোমিটার গভীরে ওই ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের পর সেখানে তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।


গত সপ্তাহেই ওই এলাকায় ভূপৃষ্ঠের স্বল্প গভীরে রিখটার স্কেলে ৬.৩ তীব্রতার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এ ভূমিকম্পেও তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি।


গত বছর সুলাওয়েসি দ্বীপের পালুতে একটি শক্তিশালী ভূমিকম্প এবং এর ফলে সৃষ্ট সুনামির আঘাতে ২ হাজার ২শ’ জনের বেশী মানুষের প্রাণহানি ঘটে এবং হাজারেও বেশি মানুষ নিখোঁজ হয়। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৭.৫। সূত্র: এএফপি ও রয়টার্স


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com