মহাসড়ক অবরোধের সমাপ্তি ঘোষণা বিক্ষোভকারীদের
প্রকাশ : ১৭ জুন ২০১৯, ১৪:২৩
মহাসড়ক অবরোধের সমাপ্তি ঘোষণা বিক্ষোভকারীদের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

হংকংয়ে সরকারবিরোধী বিক্ষোভকারীরা সোমবার সকালে পার্লামেন্টের বাইরের প্রধান একটি সড়কে তাদের অবরোধের সমাপ্তি ঘোষণা করেছে। ফলে ওই রাস্তা দিয়ে ফের যানবাহন চলাচল শুরু করেছে।


ঘটনাস্থল থেকে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদক একথা জানিয়েছেন।


সড়কটি অবরোধ করে রাখা কয়েকশ’ বিক্ষোভকারীকে পুলিশ সোমবার সকালে রাস্তাটি ছেড়ে দেয়ার অনুরোধ জানালে তারা পুলিশের সাথে কোনো ধরনের সংঘর্ষে না জড়িয়ে একেবারে শান্তিপূর্ণভাবে ব্যস্ত সড়কটি ছেড়ে দেয়।


পরে সেখানে থাকা বিক্ষোভকারীদের অধিকাংশ পার্শ্ববর্তী একটি পার্কে চলে যায়।


ক্ষমা চাইলেন হংকং-এর চীনপন্থী শাসক



লাখো মানুষের গণবিক্ষোভের মুখে ক্ষমা চাইলেন হংকং-এর চীনপন্থী শাসক ক্যারি ল্যাম। এর আগে তিনি বিতর্কিত অপরাধী প্রত্যর্পণ বিলের কার্যক্রম সাময়িকভাবে স্থগিতের ঘোষণা দিলেও আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেয় বিক্ষোভকারীরা।


রবিবারের বিক্ষোভে ক্যারির পদত্যাগের দাবিতে সোচ্চার হয় আন্দোলনকারীরা। এ সময় তারা বিতর্কিত বিলটি স্থায়ীভাবে বাতিলের দাবিতে আওয়াজ তোলে।


উদ্ভূত পরিস্থিতিতে এক বিবৃতিতে হংকং-এর বাসিন্দাদের কাছে ক্ষমা চেয়েছেন তিনি। এর আগে কথিত ওই অপরাধী প্রত্যর্পণ বিলে কোনো কাটছাঁট করা হবে না বলে জানিয়েছিলেন ক্যারি ল্যাম।


মূলত চীন ও তাইওয়ানে অপরাধী প্রত্যর্পণ সংক্রান্ত প্রস্তাবিত একটি বিলের বিপক্ষে হংকংজুড়ে এই গণবিক্ষোভ ছড়িয়ে পড়ে। আন্দোলনকারীদের মূল ক্ষোভ চীনের সঙ্গে সমঝোতা নিয়ে। তারা মনে করছেন, বিলটি পাস হলে তা অভ্যন্তরীণ রাজনীতিতে চীনের হস্তক্ষেপের সুযোগ বাড়িয়ে দেবে।


মুক্তি পেলেন ছাত্রনেতা জশুয়া উং



হংকংয়ের ছাত্র নেতা জশুয়া উং’কে সোমবার কারাগার থেকে মুক্তি দেয়া হয়েছে। ২০১৪ সালে গণতন্ত্রের দাবিতে বিভিন্ন বিক্ষোভে হংকংয়ের ‘আমব্রেলা মুভমেন্টে’ তিনি নেতৃত্ব দেন এবং নেতা হয়ে ওঠেন।


লই চি কক সংশোধন কেন্দ্র থেকে বেরিয়ে আসার পরপরই সাংবাদিক ও সমর্থকরা তাকে ঘিরে ধরে। এ সময় তার কাছে কাপড় রাখার ছোট একটি ব্যাগ ছিল এবং তিনি সাদা শার্ট পরে ছিলেন। সূত্র: এএফপি ও গার্ডিয়ান


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com